Advertisement
২৬ এপ্রিল ২০২৪
coronavirus

Vaccine: চালু টিকার থেকে অনেক বেশি সুরক্ষা দেবে নাকে স্প্রে করা প্রতিষেধক, বলছে গবেষণা

বিশ্ব জুড়ে টিকাকরণের কাজ চলছে ৬ মাসের বেশি সময় ধরে। কিন্তু এখনও পৃথিবীর বেশির ভাগ মানুষের টিকাকরণ বাকি।

নাকে স্প্রে আকারে নেওয়া টিকাই কি ভবিষ্যৎ?

নাকে স্প্রে আকারে নেওয়া টিকাই কি ভবিষ্যৎ? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২১ ১৪:০২
Share: Save:

নাকে স্প্রে করে নেওয়া করোনা টিকার কাজ অনেক দূর এগিয়ে গিয়েছে। এই টিকা কি বেশি কার্যকর? গবেষণা বলছে, চালু টিকার থেকে এই টিকা বেশি কার্যকর হলেও হতে পারে। শুধু তাই নয়, এই টিকা পরবর্তী কালে সংক্রমণ ছড়ানোর হারও অনেক কমিয়ে দেবে।

বিশ্ব জুড়ে টিকাকরণের কাজ চলছে ৬ মাসের বেশি সময় ধরে। কিন্তু এখনও পৃথিবীর বেশির ভাগ মানুষের টিকাকরণ বাকি। বিজ্ঞানীরা চাইছেন, আরও দ্রুত টিকাকরণ করতে। কিন্তু তার পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে বর্তমান টিকাকরণের পদ্ধতি। আর সেই কারণেই আরও সরল কোনও পদ্ধতিতে টিকাকরণ চাইছেন তাঁরা।

বিজ্ঞানীদের আশা, টিকাকরণ আরও দ্রুত গতিতে করা সম্ভব যদি নাকে স্প্রে আকারে তা প্রয়োগ করা যায়।

কিন্তু শুধু সরলীকরণের জন্য নয়, নাকে স্প্রে আকারে নেওয়া টিকার আরও কিছু সুবিধা উঠে এসেছে গবেষণায়। দেখা গিয়েছে, এই টিকা নিলে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা অনেকটাই কমছে। বর্তমানে যে ধরনের টিকা দেওয়া হচ্ছে, তা নেওয়ার পরেও কোভিড ছড়ানোর আশঙ্কা একেবারে শূন্য হয়ে যাচ্ছে না। কিন্তু এই নতুন টিকায় প্রায় তেমনই হতে পারে।

শুধু তাই নয়। এই টিকার অন্য সুবিধাও আছে। এমআরএনএ টিকার মতো এই টিকা দু’বার নিতে হয় না। একটি টিকাই যথেষ্ট।

যাঁদের পোষ্য আছে, তাঁদের জন্যও সুখবর। নাকে স্প্রে আকারে নেওয়া টিকাটি মালিক নিলে, তাঁর পোষ্যদের মধ্যে করোনাভাইরাস ছড়ানোর আশঙ্কা খুব কমে যায়।

ইতিমধ্যেই গবেষণাগারে এই টিকা তৈরির কাজ প্রায় শেষ। অন্য প্রাণীদের উপর পরীক্ষাও হয়ে গিয়েছে। এর পরে মানুষের উপর নিয়মমাফিক পরীক্ষার অপেক্ষা। সেই পরীক্ষার ফল ঠিকঠাক এলেই বাজারে আসবে এই টিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona Vaccine coronavirus COVID 19 Nasal Spray
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE