Advertisement
১৯ এপ্রিল ২০২৪
COVID 19

মাল্টিভিটামিনে করোনা সংক্রমণের আশঙ্কা কমে শুধু মহিলাদের, দাবি হালের সমীক্ষার

করোনা সংক্রমণ আটকাতে এই মাল্টিভিটামিন আদৌ কতটা কাজে লাগে, তার কোনও প্রমাণ ছিল না।

মহিলাদের জন্য আশার খবর দিলেন বিজ্ঞানীরা।

মহিলাদের জন্য আশার খবর দিলেন বিজ্ঞানীরা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২১ ১৬:৩৯
Share: Save:

করোনা সংক্রমণের প্রথম দিক থেকেই মাল্টিভিটামিন খাওয়ার প্রবণতা বেড়েছিল অনেকের মধ্যে। এই ধরনের ভিটামিন ট্যাবলেটে রোগ প্রতিরোধ শক্তি বাড়ে বলেই মনে করা হয়। কিন্তু করোনা সংক্রমণ আটকাতে এই মাল্টিভিটামিন আদৌ কতটা কাজে লাগে, তার কোনও প্রমাণ ছিল না। হালে এই বিষয়ে আলোকপাত করেছেন ইংল্যান্ডের কিংস কলেজের বিজ্ঞানীদের একটি সমীক্ষা।

সেই সমীক্ষায় দেখা গিয়েছে, মাল্টিভিটামিন, ওমেগা-৩, প্রোবায়োটিকস, এবং ভিটামিন ডি-র মতো সাপ্লিমেন্ট নিয়মিত খেলে কোভিড সংক্রমণের আশঙ্কা কমে। তবে সকলের ক্ষেত্রে এই কথা সত্যি কি না, তা বলতে পারেনি সমীক্ষাটি। সেখানে উল্লেখ করা হয়েছে শুধুমাত্র মহিলাদের কথা। বলা হয়েছে, এই ধরনের সাপ্লিমেন্ট যে মহিলারা নিয়মিত খান, তাঁদের ক্ষেত্রে করোনার সংক্রমণ চোখে পড়ার মতো কম।

কিন্তু এই সমীক্ষায় উঠে এসেছে আরও একটি তথ্য। করোনা সংক্রমণ বৃদ্ধির পরে ভিটামিন সি খাওয়ার পরিমাণও অনেকে বাড়িয়ে দিয়েছিলেন। ইংল্যান্ডের এই গবেষকরা এমন কোনও প্রমাণ খুঁজে পাননি, যা থেকে বোঝা যাবে, ভিটামিন সি, জিংক বা আদা খেলে এই ধরনের উপকার হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vitamin coronavirus COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE