Advertisement
২৬ নভেম্বর ২০২২

শরীর ঠিক রাখতে দৈনন্দিন ব্যবহারের এই সামগ্রীগুলি থেকে সাবধান

শরীর-স্বাস্থ্য ঠিক রাখতে আমরা কত কিছুই না করি। স্বাস্থ্যকর খাবার খাওয়া থেকে ঘরদোর পরিষ্কার রাখা, আরও কত কী। কিন্তু প্রতি দিন আমরা এমন কিছু সামগ্রী ব্যবহারও করি যা আমাদের শরীরের জন্য এক্কেবারেই ভাল নয়।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৫ মে ২০১৬ ১৯:১৭
Share: Save:

শরীর-স্বাস্থ্য ঠিক রাখতে আমরা কত কিছুই না করি। স্বাস্থ্যকর খাবার খাওয়া থেকে ঘরদোর পরিষ্কার রাখা, আরও কত কী। কিন্তু প্রতি দিন আমরা এমন কিছু সামগ্রী ব্যবহারও করি যা আমাদের শরীরের জন্য এক্কেবারেই ভাল নয়। অজান্তেই সে সমস্ত জিনিস ক্ষতি করে চলেছে আমাদের স্বাস্থ্যের। জেনে নিন সেই সমস্ত সামগ্রী, যা আমাদের শরীরের জন্য হানিকারক।

Advertisement

১।প্লাস্টিকের বোতল এবং কনটেইনারের রাসায়নিক উপাদানগুলো আপনার শরীরের জন্য ক্ষতিকারক। এতে বিসফেনাল নামের বিষাক্ত রাসায়নিক পদার্থ থাকে যা খাবারের সঙ্গে মিশে রক্তে ঢুকে যায়। বাচ্চাদের মানসিক বৃদ্ধি বাধাপ্রাপ্ত হয়। থাইরয়েড, ক্যান্সার, প্রোস্টেট ক্যান্সার, স্তন ক্যান্সার, হাইপার টেনশন সহ আরও নানা শারীরিক সমস্যা দেখা যায়। পুরনো প্লাস্টিক কনটেইনার ব্যবহার করা আরও বিপজ্জনক।

২।আর্টিফিসিয়াল সুইটনার খেলে শরীরে চর্বি বেড়ে যাতে পারে। এতে মাইক্রোফ্লোরা নামে একটি উপাদান রয়েছে যা ওবেসিটি বা স্থূলতা বাড়িয়ে দেয়।

৩।২০১৪ সালে এফডিএ-র রিপোর্ট অনুযায়ী অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান বা ডিটারজেন্ট প্রতিদিনের কাপড় কাচার ক্ষেত্রে নিরাপদ নয়। এর ট্রাইক্লোসন উপাদান শরীরের জন্য একদম ভাল নয়।

Advertisement

৪।কম তেলে দ্রুত রান্নার জন্য বেশ জনপ্রিয় ননস্টিক ফ্রাইং প্যান। কিন্তু আপনি জানেন কি ননস্টিক প্যানে পারফ্লুওক্টানয়েক অ্যাসিড নামে বিষাক্ত রাসায়নিক থাকে, যা উচ্চতাপে রান্না করা খাবারের সঙ্গে মিশে যায়। এর প্রভাবে ক্যান্সারের মতো রোগও হতে পারে।

আরও খবর

জেনে নিন বাঙালি হেঁশেলের কোন মশলার কী গুণ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.