Advertisement
০২ মে ২০২৪
Accidental UPI transactions

ভুল করে যাঁর অ্যাকাউন্টে ইউপিআই করেছেন, তিনি ফোন ধরছেন না! তা হলে টাকা ফেরত পাবেন কি?

ভুল অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া টাকা ফেরত পাওয়ার আশা প্রায় ছেড়েই দিয়েছিলেন। কিন্তু এই বিষয়ে অভিজ্ঞরা বলছেন, ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেলার পরেও টাকা ফেরত পাওয়া সম্ভব।

Ways to reverse the UPI payment when the money is sent to wrong person

টাকা ফেরত পাওয়ার কৌশল! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৫৪
Share: Save:

অফিসে যাওয়ার সময়ে রোজই অ্যাপ বাইক বা ক্যাব ডাকতে হয়। তাড়াহুড়োতে খুচরো দেওয়া বা নেওয়ার ঝামেলা এড়াতে হামেশাই ফোন থেকে ‘কিউআর’ কোড স্ক্যান করে ভাড়া মেটান। কিন্তু এক দিন ফোন নম্বরের মাধ্যমে টাকা দিতে গিয়ে ভুলটা করেই ফেললেন। চালক ‘দীপক’ নয়, ‘দীপিকা’ নামে অন্য কারও অ্যাকাউন্টে পৌঁছে গেল টাকা। কী করবেন বুঝতে না পেরে বার বার ওই নম্বরে ফোন করতে শুরু করলেন। কিন্তু উল্টো দিক থেকে কোনও উত্তর পাওয়া গেল না। ওই টাকা ফেরত পাওয়ার আশা প্রায় ছেড়েই দিয়েছিলেন। কিন্তু এই বিষয়ে অভিজ্ঞরা বলছেন, ভুল অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেলার পরেও টাকা ফেরত পাওয়া সম্ভব। তবে তারও কিছু শর্ত আছে।

কী ধরনের ভুল করলে টাকা ফেরত পাওয়া সম্ভব?

১) ভুল ফোন নম্বর বা ভুল ইউপিআই আইডি-র মাধ্যমে টাকা পাঠালে, তা ফেরতযোগ্য।

২) এমন কোনও নম্বরে বা অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছেন, যার কোনও বৈধ ‘হোল্ডার’ নেই। সে ক্ষেত্রেও টাকা ফেরত পাওয়ার আশা রাখতে পারেন।

৩) টাকা পাঠানোর পর অনেক সময়েই ‘ট্রানজ়্যাকশন ফেল্‌ড’ হলেও অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেয়। এ ক্ষেত্রেও টাকা ফেরত পাওয়ার সম্ভাবনা থাকে।

Ways to reverse the UPI payment when the money is sent to wrong person

ছবি: সংগৃহীত।

ভুল অ্যাকাউন্টে পাঠানো টাকা ফেরত পেতে কী করতে হবে?

১) ভুল করে ইউপিআই-এর মাধ্যমে অন্যের অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে ফেললে প্রথমেই নিজের ব্যাঙ্কে তা জানাতে হবে। যত তাড়াতাড়ি এই কাজটি করতে পারবেন, টাকা ফেরত পাওয়ার সম্ভাবনা এবং প্রক্রিয়া তত সহজ হবে।

২) অনেক সময়েই ব্যাঙ্কের টোল ফ্রি নম্বরে ফোন করে এই সমস্যার সুরাহা মেলে না। বাধ্য হয়ে হাল ছেড়ে দেন অনেকেই। এ ক্ষেত্রে সরাসরি ব্যাঙ্কের ‘কাস্টমার কেয়ার বা রিলেশনশিপ’ বিভাগে যোগাযোগ করাই ভাল।

৩) অনলাইন বা অফলাইনে ব্যাঙ্কের থেকে কোনও সাড়া না পাওয়া গেলে তখন সরাসরি ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া-র দফতরে যোগাযোগ করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UPI Accidental UPI transactions
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE