Advertisement
২৫ এপ্রিল ২০২৪
smoking

Quit Smoking: ধূমপান ছেড়ে দিলে ওজন বাড়তে পারে, বলছে গবেষণা

ধূমপান ছেড়ে দেওয়ার সঙ্গে ওজন বৃদ্ধির কী সম্পর্ক তা নিয়ে আগে স্পষ্ট ধারণা ছিল না। সাম্প্রতিক এক গবেষণায় বিজ্ঞানীরা সেই বিষয়ে আলোকপাত করেছেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২১ ১৮:২১
Share: Save:

ধূমপানের ফলে বিপাক হার কমে। ফলে মেদ জমার আশঙ্কা বাড়ে। তাই যাঁরা ধূমপান করেন, তাঁদের ওজন বাড়ে। এটি খুব সহজেই বোঝা যায়। কিন্তু ধূমপান ছেড়ে দিলেও কি ওজন বাড়তে পারে? অনেকের ক্ষেত্রেই এমনটি হয়। যদিও ধূমপান ছেড়ে দেওয়ার সঙ্গে ওজন বৃদ্ধির কী সম্পর্ক তা নিয়ে আগে স্পষ্ট ধারণা ছিল না। সাম্প্রতিক এক গবেষণায় বিজ্ঞানীরা সেই বিষয়ে আলোকপাত করেছেন।

সম্প্রতি ‘ড্রাগ অ্যান্ড অ্যালকোহল ডিপেনডেন্স জার্নাল’-এ প্রকাশিত এক গবেষণাপত্রে ধূমপান ছাড়ার সঙ্গে ওজন বৃদ্ধির সম্পর্কের কথা বলা হয়েছে। সেখানে দাবি করা হয়েছে, এর কারণ মস্তিষ্কের কয়েকটি বিশেষ অংশ। যাঁরা ধূমপান করেন, তাঁদের মস্তিষ্কের এই অংশগুলি সক্রিয় হয়ে থাকে। কিন্তু ধূমপান ছেড়ে দিতেই সেগুলি নিস্তেজ হয়ে পড়ে। তখন নিজেদের চাঙ্গা করতে তারা এমন খাবারের প্রতি আগ্রহ তৈরি করে, যেগুলি বেশি মাত্রায় মুখরোচক। ফলে ধূমপান ছেড়ে দিলে ভাজাভুজি বা মশলাদার খাবারের প্রতি আগ্রহ বেড়ে যায় অনেকের। এতেই ওজন বাড়ে।

এ ছাড়া আরও দুটো কারণও বলা হয়েছে এই গবেষণাপত্রে।

ধূমপান ছেড়ে দিলে এমনিতেই খিদে বেড়ে যায়। তাই ওজন বৃদ্ধি হওয়ার আশঙ্কা দেখা দেয়। আর একটি কারণ, ধূমপানের ফলে যেমন বিপাক হার কমে, হঠাৎ ধূমপান ছেড়ে দিলেও তেমনই বিপাক হার আরও কমে যেতে পারে। নিকোটিনের অভাবে এমনটি হয়। তবে এই সমস্যা ধীরে ধীরে কেটে যায়। কিন্তু তার আগে পর্যন্ত ওজন বাড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

smoking quit Weight Gain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE