Advertisement
২০ এপ্রিল ২০২৪
Digestion

Soda Water: পেট ভরে খাওয়ার পরই সোডা জল খাওয়ার অভ্যাস? আদৌ লাভ হচ্ছে কি

হালে ‘ফুড অ্যান্ড রিসার্চ ইন্টারন্যাশনাল’ নামক জার্নালে শরীরের উপর সোডা-জলের প্রভাব নিয়ে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

সোডা-জল খেয়ে আদৌ লাভ হচ্ছে কি?

সোডা-জল খেয়ে আদৌ লাভ হচ্ছে কি? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২১ ০৯:৫৭
Share: Save:

বেশি মাত্রায় খাবার খেয়ে ফেললে, অনেকেই সেই খাবার হজম করতে সোডা-জল খান। এই জলে দ্রবীভূত কার্বন ডাইঅক্সাইড খাবার হজম করিয়ে দেয়। কিন্তু এই সোডা-জল খাওয়া কি আদৌ ভাল?

হালে ‘ফুড অ্যান্ড রিসার্চ ইন্টারন্যাশনাল’ নামক জার্নালে শরীরের উপর সোডা-জলের প্রভাব নিয়ে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। তাতে মূল যে বিষয়গুলি বলা হয়েছে, তা পরপর উল্লেখ করা হল।

• কার্বন ডাইঅক্সাইডকে অতিরিক্ত চাপ দিয়ে জলের মধ্যে দ্রবীভূত করে এই সোডা-জল তৈরি করা হয়। সেই কারণেই এ থেকে বুদবুদ উঠতে থাকে। এই জল খাবার হজম করতে সাহায্য করে।

• প্রকৃতি থেকেও সোডা-জল পাওয়া যায়। যন্ত্রে তৈরি করা সোডা-জলের থেকে সেই জল বেশি ভাল।

• বহু ক্ষেত্রে যন্ত্রে তৈরি সোডা-জলে চিনি মেশানো হয়। সেই চিনি শরীরের জন্য মোটেই ভাল নয়। প্রাকৃতিক সোডা-জল সে দিক থেকে নিরাপদ।

• সমীক্ষায় দেখা গিয়েছে, চিনি নেই এমন সোডা-জল ওজন কমাতে সাহায্য করে। কারণ এই জল খেলে খিদে কিছুটা হলেও কমে যায়।

• সোডা-জল বা ‘কার্বোনেটেড ওয়াটার’ শরীরের আর্দ্রতা ধরে রাখতেও সাহায্য করে। এমনি জল খেলে যে পরিমাণ ঘাম হয়, সোডা-জলে তার পরিমাণ অনেকটাই কম।

মোট কথা, গবেষণাপত্রে সোডা-জল সম্পর্কে বেশির ভাগই ভাল কথা বলা হয়েছে। কিন্তু এই জলে চিনি মেশানো থাকলে, তা এড়িয়ে চলার পরামর্শই দিয়েছেন গবেষকরা। চিনি মেশানো সোডা-জল লাভের চেয়ে ক্ষতিই বেশি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Digestion Soda Water
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE