Advertisement
২৪ এপ্রিল ২০২৪
water

Water: এক বারে অনেকটা জল খান? জেনে নিন কিছুক্ষণ অন্তর এক গ্লাস করে খেলে কী উপকার হয়

নির্দিষ্ট নিয়ম মেনে রোজ ৮-১০ গ্লাস জল খেলে কী কী উপকার হয় শরীরের?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২১ ২৩:৩৪
Share: Save:

মানুষের শরীরে যথেষ্ট পরিমাণ জল প্রয়োজন। সে কথা অজানা নয়। দিনে অন্তত ৮ থেকে ১০ গ্লাস জল খেলে ভাল হয়। কিন্তু তা এক বারে খেলে চলবে না। খেতে হবে কিছু সময় অন্তর। শরীর সুস্থ এবং সচল রাখতে জল খাওয়ার নিয়ম থাকতে হয়। তাতে ওজনও কমবে। অথচ জল খাওয়ার বিষয়টি আলাদা করে গুরুত্ব দিয়ে ভাবাই হয় না। তেষ্টা মেটাতে যতটুকু প্রয়োজন, ততটাই জল খেয়ে থাকেন অধিকাংশ মানুষ। কিন্তু কিছুটা নিয়ম মেনে জল খাওয়ার কথা ভাবতে হবে। তবেই আসলে কাজ হবে।

নির্দিষ্ট নিয়ম মেনে রোজ ৮-১০ গ্লাস জল খেলে কী কী উপকার হয় শরীরের?

১) প্রথমত অনেকটাই কাজের শক্তি বা়ড়ে কিছুক্ষণ অন্তর এক গ্লাস করে জল খেলে। শরীরে জলের পরিমাণ কমে গেলে ক্লান্তি আসে। তার জেরে কাজের ইচ্ছা কমতে থাকে। জল খুব কম খেলে অনেক সময়ে রোজের সাধারণ দায়িত্বগুলি পালন করতেও অসুবিধা হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) ঠিক পরিমাণ জল শরীরে থাকলে তবেই হজমশক্তি স্বাভাবিক থাকে। আর খাবার ভাল ভাবে হজম হলে তবেই ওজন কমবে। এক গ্লাস করে জল মাঝেমাঝে খেতে থাকলে অপ্রয়োজনীয় খাবার খাওয়ার ইচ্ছাও হয় না। তাতেও ওজন নিয়ন্ত্রণে থাকে।

৩) বারবার অল্প করে জল খেলে ত্বক পরিষ্কার রাখতে সাহায্য করে। শরীরে জমে থাকা অপ্রয়োজনীয় দ্রব্য ধুইয়ে দেয় জল। তার চেহারায় ঔজ্জ্বল্য ফেরে। প্রয়োজন মতো জল পেলে ত্বক হয় মসৃণ ও তুলতুলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

water Drinking water
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE