Advertisement
৩০ এপ্রিল ২০২৪
COVID 19

টিকাকরণ হয়ে গেলে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করছেন? কোন জিনিসগুলো মাথায় রাখবেন

অনেকেই দেশের বাইরে যাওয়ার কথাও ভাবছেন। কিন্তু টিকাকরণ হয়ে গেলেও মানতে হবে কিছু নিয়ম-কানুন। সেগুলো কী, জেনে রাখুন।

টিকা নিলেও মানতে হবে নিয়ম।

টিকা নিলেও মানতে হবে নিয়ম। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২১ ১২:২৪
Share: Save:

ভারত সরকার ঘোষণা করে দিয়েছেন ১৮ বছরের ঊর্ধ্বে সব ভারতীয় প্রতিষেধক পাবেন। এই খবরে স্বস্তি পেয়েছেন অনেকেই। এবং এতদিন ধরে যাঁরা বাড়িবন্দি হয়ে বসেছিলেন, তাঁরা হয়তো পরিকল্পনাও শুরু করেছেন, বেড়াতে যাওয়ার। অনেকেই দেশের বাইরে যাওয়ার কথাও ভাবছেন। কিন্তু টিকাকরণ হয়ে গেলেও মানতে হবে কিছু নিয়ম-কানুন। সেগুলো কী, জেনে রাখুন।

মাস্ক এবং সামাজিক দূরত্ব

টিকাকরণ হয়ে গেছে মানেই মাস্ক ছাড়া আমজনতার মধ্যে ঘুরে বেড়াবেন, এমন কিন্তু একেবারেই নয়। সারাক্ষণ মাস্ক পরে থাকতে হবে। মাস্ক খোলা-পরার সময় হাত স্যানিটাইজ করতে হবে। এবং যেখানে অনেক লোক, সেখানে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

গন্তব্য বাছুন খোঁজখবর নিয়ে

দেশের মধ্যে গেলে একটু ভিড় কম হবে, এমন কোনও জায়গা বেছে নিন। আর যদি আপনার বিদেশ যাওয়ার পরিকল্পনা থাকে, তা হলে এমন কোনও দেশ বাছুন, যেখানে বেশি সংখ্যার মানুষের প্রতিষেধক নেওয়া হয়ে গিয়েছে। কারণ, আপনার টিকাকরণ হয়ে গেলেও আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন। সেটা নির্ভর করবে আপনার বয়স ও বাকি শারীরিক অবস্থার উপর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

কম লোকের সঙ্গে মিশুন

আইসল্যান্ড, বেলিজের মতো বেশ কিছু দেশ কোনও কোভিড-রিপোর্ট বা নিভৃতিতে থাকার নিয়ম ছাড়াই পর্যটকদের স্বাগত জানাচ্ছে। যাঁদের টিকাকরণ হয়ে গিয়েছে, তাঁরা নিজেদের মধ্যে মেলামেশা করলে সংক্রমণের ঝুঁকি কম। কিন্তু তা-ও বেড়াতে গিয়ে বেশি সতর্ক থাকাই ভাল। কার সঙ্গে কথা বলছেন, কতটা মিশছেন, তা নিয়ে সচেতন থাকুন।

কোভিড-পরীক্ষা করে সফর শুরু

এমনিতে যে হারে সংক্রমণ বাড়ছে, তাতে এই সময়ে বেড়াতে যাওয়া মানেই ঝুঁকি। তবুও যদি যান, তাহলে নিজের দায়িত্ব নিজেকেই নিতে হবে। যেখানে যাচ্ছেন, সেই জায়গার কোনও নিয়ম না থাকলেও সফরের ৩ থেকে ৫ দিন আগে আরটি-পিসিআর কোভিড পরীক্ষা অবশ্যই করিয়ে নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coronavirus COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE