×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

অমিত-বচন: পুত্র যখন পথ দেখায়, তখন সে বন্ধু হয়ে যায়

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৩ মার্চ ২০২১ ১৭:৫০
পিতা-পুত্র। ছেলে অভিষেকের সঙ্গে অমিতাভ বচ্চন।

পিতা-পুত্র। ছেলে অভিষেকের সঙ্গে অমিতাভ বচ্চন।

সন্তানের সঙ্গে সম্পর্ক বন্ধুত্বপূর্ণ হওয়া উচিত কি? এখনও তা নিয়ে বিতর্ক দেখা দেয় যত্রতত্র। গুরুজনের সঙ্গে কতটা খোলামেলা ভাবে মেশা ঠিক? তাঁদের সামনে কোন কথা বলা উচিত এবং কোনটা নয়, সে ভাবনা মধ্য চল্লিশেও ঘুরপাক খায় মাথার মধ্যে। উল্টো দিকে বড়রাও থাকেন চিন্তায়। কথায় কথায় সামাজিক অনুষ্ঠানে তাই এখনও শুনতে পাওয়া যায়, বিদেশিদের মতো তো আর ছেলেমের সঙ্গে বন্ধুত্ব করে ফেলা যায় না। সব সম্পর্কের যে একটা সীমা থাকে! সেই সীমা নিয়ে চিন্তা থাকলে এ বার সরাসরি পরামর্শ নেওয়া যাক অমিতাভ বচ্চনের থেকে।

Advertisement

পুত্র অভিষেক বচ্চনের প্রতি তাঁর স্নেহ, ভাল লাগা মাঝেমধ্যেই নেটমাধ্যমে প্রকাশ করে থাকেন পিতা অমিতাভ। আবারও তেমনই স্নেহবর্ষণের প্রকাশ পাওয়া গেল অভিজ্ঞ অভিনেতার ইনস্টাগ্রাম পোস্টে। পুত্র অভিষেকের সঙ্গে একটি ছবি দিয়ে অমিতাভ লিখলেন, ‘পুত্র যখন আপনার জুতোয় পা রাখবে...বলে দেবে কোন পথে যেতে হবে... তখন সে আর শুধু পুত্র থাকে না... বন্ধু হয়ে যায়...’। বর্ষীয়ান অভিনেতার এই পোস্টই আলোচনা উস্কে দিয়েছে নেটাগরিকদের মধ্যে।
একই সম্পর্ক সময়ের সঙ্গে নতুন মাত্রা পায়। সে কথাই যেন মনে করিয়ে দিলেন অমিতাভ। সন্তানকে সম্মান দেখানোর রাস্তাও বাতলে দিলেন তারই মাধ্যমে। একটা বয়সে পৌঁছনোর পরে ছোটদেরও যে সমান জায়গা দেওয়া প্রয়োজন, উঠল সে কথা।
আর অভিষেক? কী করলেন তিনি? বাবার পোস্টের নীচে ইমোটিকন দিলেন। তবে তা সশ্রদ্ধ প্রণামের নয়। প্রকাশ করলেন আহ্লাদ!
ইনস্টাগ্রাম এ ভাবেই সাক্ষী থাকল এই তারকা পিতা-পুত্রের মাঝে বন্ধুত্বপূর্ণ আদানপ্রদানের।

Advertisement