Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Smell

Best Scent: গোটা বিশ্বে কোন গন্ধ সবচেয়ে জনপ্রিয়? কী বলছে গবেষণা

বাজারজাত আতর ও সুগন্ধিতে অভাব নেই বৈচিত্রের। সুগন্ধি যে সহজেই মানুষকে আকৃষ্ট করে, এ কথায় অজানা নয় কারও।

কোন গন্ধ সবচেয়ে প্রিয়

কোন গন্ধ সবচেয়ে প্রিয় ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২২ ১৪:৪৯
Share: Save:

শরীর সুগন্ধময় করতে আতর থেকে সুগন্ধি, হরেক রকমের জিনিস ব্যবহার করা হয়। বাজারজাত এই সব আতর ও সুগন্ধিতে অভাব নেই বৈচিত্রেরও। সুগন্ধি যে সহজেই মানুষকে আকৃষ্ট করে, এ কথা অজানা নয় কারও। সুগন্ধি প্রস্তুতকারক সংস্থাগুলির বিজ্ঞাপন দেখে অবশ্য বোঝার কোনও উপায়ই নেই কোন গন্ধ সবচেয়ে বেশি পছন্দ করে মানুষ। বিজ্ঞাপন তো অনেক কথাই বলে, কিন্তু বিজ্ঞান কী বলছে?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

বিজ্ঞানীরা কিন্তু বলছেন, তাঁরা নাকি খুঁজে পেয়ে গিয়েছেন পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সুগন্ধি! গবেষণা বলছে, পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় গন্ধে রয়েছে ভ্যানিলার মৃদু সুবাস। অন্য দিকে সবচেয়ে অপছন্দের গন্ধগুলির মধ্যে রয়েছে ঘামে ভেজা পা ও চিজের গন্ধ।

সুইডেনের একটি বিজ্ঞান প্রতিষ্ঠানের স্নায়ুতত্ত্ব বিভাগের গবেষণায় উঠে এসেছে এই তথ্য। গবেষকদের দাবি, সংস্কৃতি ভেদে গন্ধ সম্পর্কে মানুষের চেতনা ভিন্ন ভিন্ন হলেও শেষ পর্যন্ত ব্যক্তিগত পছন্দ-অপছন্দই ঠিক করে দেয় কোন গন্ধ ভাল লাগবে। তাঁদের গবেষণা বলছে, কার কোন গন্ধ ভাল লাগবে, তার মাত্র ৬ শতাংশ নির্ভর করে সংস্কৃতির উপর। অপর দিকে ৫৪ শতাংশ ক্ষেত্রে প্রাধান্য পায় মানুষের ব্যক্তিগত ভাল লাগা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Smell body Body Odour
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE