Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

Mobile: সদ্য আপনি মোবাইল হারিয়েছেন? কী ভাবে তা উদ্ধার করবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ নভেম্বর ২০২১ ১৬:৫৪
হারিয়ে যাওয়া ফোনকে খুঁজে পেতে কী কী পদ্ধতি অবলম্বন করবেন?

হারিয়ে যাওয়া ফোনকে খুঁজে পেতে কী কী পদ্ধতি অবলম্বন করবেন?
ছবি: সংগৃহীত

প্রিয়জনের খবর নেওয়া হোক বা অফিসের কাজকর্ম, বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ হোক অথবা গান-সিনেমায় অবগাহন, মোবাইল ফোনের গুরুত্ব আমাদের জীবনে অপরিসীম। কিন্তু এই অতীব গুরুত্বপূর্ণ জিনিসটি যদি হঠাৎ খোওয়া যায়, তা হলে কী করবেন? সর্বক্ষণের সঙ্গীকে হারিয়ে স্বাভাবিক ভাবেই ভেঙে পড়েন সকলেই। তবে এ ক্ষেত্রে মন শান্ত করে, মাথা ঠান্ডা রেখে এক বার খোঁজার চেষ্টা করা যেতে পারে।

হারিয়ে যাওয়া ফোনকে খুঁজে পেতে কী কী পদ্ধতি অবলম্বন করবেন?

Advertisement



১) আপনার অ্যান্ড্রয়েড মোবাইলটির ক্ষেত্রে যে জিমেল আইডি ব্যবহার করেন, সেটি নিশ্চয় ভুলে যাননি? তা হলে প্রথমে কোনও একটি কম্পিউটারে বসে গুগলে গিয়ে লিখুন https://www.google.com/android /find। এই ঠিকানায় আপনার জিমেল এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। লগইন করার পর ‘ফাইন্ড মাই ডিভাইস’ নামে একটি অপশন দেখাবে। সেখানে তা মঞ্জুর হলেই প্রাথমিক কাজ শেষ।

২) আপনার মোবাইল ডিভাইসের লোকেশনটি যদি চালু করা থাকে, তবেই উপরের পরামর্শটি কাজে লাগবে। সার্ভারের মাধ্যমে আপনার গুগল অ্যাকাউন্ট হারিয়ে যাওয়া মোবাইল ফোনটির ব্র‍্যান্ড এবং মোবাইল নম্বর দেখে সেটি খুঁজে নেবে। মোবাইল থেকে প্রাপ্ত তথ্যকে ব্যবহার করে তখন গুগল ম্যাপের মাধ্যমে দেখিয়ে দেওয়া হবে সেটি কোথায় আছে।

৩) গুগল ম্যাপে মোবাইল ফোনটির অবস্থান যদি আপনার এলাকার মধ্যেই দেখানো হয়, সে ক্ষেত্রে কম্পিউটারের বাঁ দিকে থাকা ‘প্লে সাউন্ড’ অপশনটি চালু করুন। এর ফলে কম্পিউটার থেকেই আপনার মোবাইলে রিংটোন বাজবে। ফোন সাইলেন্ট থাকলেও এ ক্ষেত্রে সমস্যা নেই।

৪) তিনটি ধাপ পেরিয়ে এসেও যদি মনে হয়, মোবাইল ফোনটি এলাকা ছাড়িয়ে অনেক দূর চলে গেছে বা অন্যের হাতে চলে গেছে সেক্ষেত্রে প্রথমেই কম্পিউটার থেকে পাসওয়ার্ড সেট করে ফোনটিকে লক করে দিন।

৫) তবে এত কিছু করেও যদি আপনার মনে হয় যে, ফোনটি আর পাওয়া যাবে না সে ক্ষেত্রে আপনার মোবাইল ফোনে থাকা সমস্ত তথ্য যাতে অন্যের হাতে চলে না যায়, তখন ‘ইরেজ ডেটা’ অপশনটি ব্যবহার করে ফোনের সমস্ত তথ্য মুছে ফেলুন। মোবাইল যদি অফলাইনে থাকেও, মোবাইল যখনই অনলাইনে আসবে, সব তথ্য মুছে যাবে।

৬) জিমেল আইডি ব্যবহার করেও যদি মোবাইল ফোনটি ফিরে পাওয়ার আশা না থাকে, তবে অবশ্যই আইনি সহায়তা নিন।

আরও পড়ুন

Advertisement