Advertisement
১৬ জুন ২০২৪
Whats APP New Feature

একই সঙ্গে চারটি ডিভাইসে ব্যবহার করতে পারবেন হোয়াট্‌সঅ্যাপ, রইল তার নিয়মাবলি

এত দিন পর্যন্ত একই সঙ্গে শুধুমাত্র ডেস্কটপ এবং মোবাইলে হোয়াট্‌সঅ্যাপ ব্যবহার করা যেত। এ বার থেকে একসঙ্গে চারটি ডিভাইস থেকে হোয়াট্‌সঅ্যাপ ব্যবহার করতে পারবেন। কী ভাবে করবেন?

Symbolic Image.

নতুন বছরে আরও একটি নতুন চমক নিয়ে হাজির হোয়াট্‌সঅ্যাপ। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৩ ১৪:২৯
Share: Save:

প্রায় প্রতি দিনই নতুন নতুন বৈশিষ্ট্য সংযোজন করে গ্রাহককে চমক দিচ্ছে হোয়াট্‌সঅ্যাপ সংস্থা। নতুন বছরে আরও একটি নতুন চমক নিয়ে হাজির হোয়াট্‌সঅ্যাপ। এত দিন পর্যন্ত একই সঙ্গে শুধুমাত্র ডেস্কটপ এবং মোবাইলে হোয়াট্‌সঅ্যাপ ব্যবহার করা যেত। এ বার থেকে এক সঙ্গে চারটি ডিভাইস থেকে হোয়াট্‌সঅ্যাপ ব্যবহার করতে পারবেন। ‘কম্প্যানিয়ান মোড’ নামে একটি নতুন বৈশিষ্ট্য এনেছে হোয়াট্‌সঅ্যাপ। যার মাধ্যমে একসঙ্গে চার জায়গায় হোয়াট্‌সঅ্যাপ লগ ইন করা যাবে। চার জায়গা থেকেই ভিডিয়ো কল, হোয়াট্‌সঅ্যাপ, মেসেজ— সবই করা যাবে। এই সুবিধা ভোগ করতে হলে আগে ডেস্কটপ এবং মোবাইলে হোয়াট্‌সঅ্যাপ আপডেট করে নিতে হবে।

একই সঙ্গে চারটি ডিভাইসে কী ভাবে নিজের হোয়াট্‌সঅ্যাপটি লগ-ইন করবেন?

১) প্রথমে ফোনের প্লে স্টোরে গিয়ে হোয়াট্‌সঅ্যাপের বিটা ভার্সনটি ইনস্টল করতে হবে।

২) এর পর হোয়াট্‌সঅ্যাপের উপরে ডান দিকের তিনটি ডটে ক্লিক করলেই খুলবে ড্রপ ডাউন তালিকা।

৩) সেখান থেকে কম্প্যানিয়ান মোড-এ যাওয়ার জন্য ‘লিঙ্ক ডিভাইস’-এ গিয়ে কিউআর কোডটি তৈরি করতে হবে।

৪) এ বার দ্বিতীয় ডিভাইসে হোয়াট্‌সঅ্যাপ খুলে ‘লিঙ্কড ডিভাইস’-এ গিয়ে আগের মোবাইলের কিউআর কোড স্ক্যান করলেই দ্বিতীয় ডিভাইসেও খুলে যাবে হোয়াট্‌সঅ্যাপ। একই পদ্ধতিতে অন্য দু’টি যন্ত্রেও হোয়াট্‌সঅ্যাপ ব্যবহার করতে পারবেন। চাইলে যে কোনও সময় লগআউটও করতে পারেন।

কিউআর কোড স্ক্যান করে লগ ইন করা ডিভাইসগুলিতে হোয়াট্‌সঅ্যাপ ব্যবহারের জন্য যে সব সময় অনলাইন থাকতে হবে, তার কোনও মানে নেই। তবে আপনার ফোন যদি ১৪ দিনের বেশি বন্ধ থাকে, সে ক্ষেত্রে বাকি জায়গাগুলি থেকে হোয়াট্‌সঅ্যাপ নিজে থেকেই বন্ধ হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Whats APP Feature Device
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE