Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Spices

Spicy Food: কোন সমস্যা থাকলে রান্নায় লঙ্কা দেওয়া কমাতে হবে

লঙ্কা খেলে হজমশক্তি বাড়ে বলেই বক্তব্য গবেষকদের। সে কারণেই মূলত রোজের রান্নায় কাঁচালঙ্কা ব্যবহার করার চল। কিন্তু কারও কারও পেটের গোলমাল আবার উল্টো কথাই বলে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২১ ২২:২২
Share: Save:

লঙ্কা খাওয়া শরীরের জন্য জরুরি। ভারতীয় নানা মশলাও যত্ন নেয় শরীরের। কিন্তু সব সময়ে কোনও খাবারই ভাল নয়। এমনই বক্তব্য চিকিৎসকদের।
কী ভাবে বুঝবেন, কোন সময়ে বন্ধ করতে হবে বেশি মশলাদার খাবার? কখনই বা লঙ্কা খাওয়ায় দিতে হবে বিরতি?

লঙ্কা খেলে হজমশক্তি বাড়ে বলেই বক্তব্য গবেষকদের। সে কারণেই মূলত রোজের রান্নায় কাঁচালঙ্কা ব্যবহার করার চল। কিন্তু কারও কারও পেটের গোলমাল আবার উল্টো কথাই বলে। কিছু সমস্যার সমাধানই হল লঙ্কা খাওয়া বন্ধ রাখা।

পেটে কেমন গোলমাল হলে রান্নায় অতিরিক্ত লঙ্কা ব্যবহার করা চলবে না?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কথায় কথায় অম্বল হয়ে যাওয়ার সমস্যা থাকে অনেকের। সামান্য মশলাযুক্ত খাবারও তাঁদের জন্য হতে পারে ক্ষতিকর। কারও আবার থাকে ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম (আইবিএস)। খাবারের মধ্যে লঙ্কা থাকলেই ঘনঘন শৌচালয়ে ছুটতে হতে পারে তাঁদের। সঙ্গে দেখা দেবে পেটে ব্যথা, পেট ভার হয়ে যাওয়ার মতো সমস্যাও।

খাওয়ার ঠিক পরেই কারও কারও আবার পেট-বুক জ্বালার সমস্যা দেখা দেয়। খাদ্যনালীতে প্রদাহের কারণেই এমন হয়। এ ধরনের কোনও উপসর্গ দেখা দিলেই রান্নায় লঙ্কা ও অতিরিক্ত মশলা ব্যবহার বন্ধ করতে হবে বলে জানাচ্ছেন পুষ্টিবিদরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Digestion Spices Chillies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE