Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Health Tips

Unhealthy Habits: আয়ু বাড়াতে চান? তবে কোন কোন অভ্যাস এখনই ছাড়তে হবে

কিছু অভ্যাস আছে যার ক্ষতির সম্পর্কে আপনার চিকিৎসক কিংবা পরিজন, কেউই সতর্ক করেন না। জেনে নিন তিনটি অভ্যাসের কথা, যা দ্রুত বদলাতে হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২১ ২২:৫৯
Share: Save:

কম বয়সে মৃত্যুর আশঙ্কা কমানোর জন্য যে ধূমপান বন্ধ করতে হবে, তা ইতিমধ্যে সকলেরই জানা। কথায় কথায় কাপ কেক বা অন্য কোনও মিষ্টি খাওয়াও এড়িয়ে চলতে হয় একই কারণে। কিন্তু শুধু কি এইটুকু মেনে চললেই হবে? আরও যে অনেক অভ্যাস ইতিমধ্যে তৈরি হয়ে গিয়েছে। সে সবের খেয়াল কে রাখবে? তার মধ্যে এ রকম বেশ কিছু অভ্যাস আছে, যা আপনার আয়ু কমিয়ে দিচ্ছে একটু একটু করে।

অবাক হচ্ছেন? ভাবছেন রোজ সকালে ব্যায়াম করেন। এর পরে আর ভয়ের কী বা থাকতে পারে? এমন কিছু অভ্যাস আছে যার ক্ষতির সম্পর্কে আপনার চিকিৎসক কিংবা পরিজন, কেউই সতর্ক করেন না। কারণ, তাঁরাও হয়তো এ বিষয়ে সচেতন নন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

জেনে নিন তেমন তিনটি অভ্যাসের কথা, যা দ্রুত বদলাতে হবে।

১) দিনের অধিকাংশ সময় কি বসেই কাটে? এ হল সবচেয়ে বড় ক্ষতির অভ্যাস। হয় কাজ করেন, না হয় ওটিটি-তে সিনেমা দেখেন। এর জেরে বড় ক্ষতি হয়ে যাচ্ছে। বিজ্ঞান বলছে দিনে দু’ঘণ্টা কম বসে থাকলে ১.৪ বছর করে আয়ু বাড়বে।

২) কম ঘুমোলে বিপদ। বেশি ঘুমোলেও বিপদ। ঘুমোতে হবে সময় মেপে। দিনে আট ঘণ্টা। না হলে শরীরের ক্ষতি হবে। কম ঘুমোলে ডায়াবিটিস কিংবা হার্টের অসুখ হওয়ার আশঙ্কা থাকে। আবার বেশি ঘুমোলেও বাড়ে হৃদ্‌রোগের চিন্তা।

৩) অতিরিক্ত রেড মিট খাওয়া চলবে না। প্রতি রবিবার যদি বাড়িতে পাঁঠার মাংস আনার অভ্যাস থাকে, এখন বন্ধ করুন। যত বার রেড মিট খাবেন ১৩ শতাংশ বেড়ে যায় আপনার মৃত্যুর আশঙ্কা। এমনই বলছে হালের গবেষণা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips Lifespan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE