Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Fitness tips: কাজের চাপে শরীরের দিকে নজর দেন না? ব্যস্ততার মাঝেও কী ভাবে নিজের যত্ন নেবেন মেয়েরা

শরীরচর্চার যে উপায়গুলি নেটমাধ্যমে দেওয়া থাকে,সময়ের অভাবে সে সব অনেকেই এড়িয়ে যান। তবে অন্য উপায়ও আছে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৯ অগস্ট ২০২১ ১৯:১০
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

মহিলাদের অফিসের কাজের পাশাপাশি সামলাতে হয় সংসারও। সব দিকে নজর দেওয়ার পরআর সময় থাকে না নিজের দিকে ফিরে তাকানোর। ফলে শরীরের অবনতিও ঘটে দ্রুত। তার উপর শরীরচর্চার কথা শুনলেই অনেকে মনে করেন, তাতে অনেক সময় লাগবে। তাই সে চিন্তা প্রথমেই বাতিল করে দেন কেউ কেউ। কিন্তু কিছু জিনিস মাথায় রেখে চললে সহজেই সুস্থ থাকা যায়। দেখে নিন সেগুলি কী কী—
১) জল: শরীরে জলের ঘাটতির কুফল অনেক। আর পর্যাপ্ত জল খাওয়ার উপকারিতা অবিশ্বাস্য। খেয়াল করে কিছু ক্ষণ অন্তর খেতে হবে জল, যাতে ডিহাইড্রেশন না ঘটে কোনও মতেই।

Advertisement
প্রতীকী ছবি

প্রতীকী ছবি


২) প্রাতরাশ: ঘুম থেকে উঠতে দেরি হয়ে গেলে আমরা অনেকেই কাজের চাপে হুড়মুড় করে বেরিয়ে যাই প্রাতরাশের তোয়াক্কা না করে। এতে শরীরের উপর ফল ভাল হয় না। প্রাতরাশ হল দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। এটি বাদ দিলে চলবে না। সকালে রাখতে হবে তন্তু (ফাইবার) জাতীয় খাবার ও ভাল পরিমাণ গ্লুকোজ। এ ছাড়াও থাকা চাই প্রোটিন, ভিটামিন ও ক্যালশিয়াম।

৩) কম কার্বোহাইড্রেট: মধু,ভাত, চকোলেট ও কুকিজের মতো কার্বোহাইড্রেটসমৃদ্ধ খাবার মহিলারা এড়িয়ে চললেই ভাল। এগুলি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। ফলে বেড়ে যায় ইনস্যুলিন ক্ষরণ এবং তার থেকে বাড়ে ফ্যাট।

৪) বাইরের খাবার: খিদে পেলেই বাইরে থেকে খাবার কিনে খাওয়ার প্রবণতা কমাতে হবে। বদলে খেতে হবে পুষ্টিগুণ সমৃদ্ধ স্বাস্থ্যকর ঘরোয়া খাবার।

৫) শরীরচর্চা: শরীরচর্চার কথা শুনে ভয় পেয়ে যাওয়ার কিছু নেই। খুব সাধারণ উপায়েও করা যায় শরীরচর্চা। যেমন দুপুরে কাজের ফাঁকেই কিছু ক্ষণ হেঁটে আসা যায়। সপ্তাহে তিন ঘণ্টা হাঁটলেই মহিলাদের পক্ষে তা যথেষ্ট উপকারি।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement