• মধুমন্তী পৈত চৌধুরী
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দুনিয়াটা এখন গ্যাজেট-বন্দি

স্মার্টফোনের সঙ্গে কানেক্ট করে রাখুন ওয়্যারেবল গ্যাজেট্‌স। শরীর থেকে নিরাপত্তা, সবেতেই জরুরি

Smart Watch
স্মার্ট ওয়াচ

বিছানা ছেড়ে ওঠা থেকে ঘুমোতে যাওয়া পর্যন্ত আমাদের আষ্টেপৃষ্ঠে জড়িয়ে রয়েছে টেকনোলজি। স্মার্টফোন তো আছেই, তার সঙ্গে পাল্লা দিয়ে চাহিদা বাড়ছে ওয়্যারেবল গ্যাজেটের। অর্থাৎ দিনের প্রতিটি মুহূর্তে আপনার এবং প্রিয়জনের খবরাখবর জানতে অপেক্ষা এখন একটি ক্লিকের। শুধু টেক-স্যাভিরা নন, এই গ্যাজেট কিন্তু সকলেই ব্যবহার করতে পারেন। আর গ্যাজেট ক্যারি করতে কোনও অসুবিধে হয় না। কারণ ওয়্যারেবল বলে এগুলি তুলনায় হালকাও হয়। ওয়্যারেবল গ্যাজেটের উপযোগিতা বিবিধ। আপৎকালীন ক্ষেত্রে এর চাহিদার সঙ্গে নিখাদ বিনোদনের জন্যও এর ব্যবহার বিস্তৃত।

 

আক্রমণ রুখতে (বিশেষত মহিলাদের জন্য)

দেশের বিভিন্ন প্রান্তে মহিলাদের উপরে বাড়তে থাকা যৌন নির্যাতন রুখতে রক্ষাকবচ হিসেবে ওয়্যারেবল রেপ সেন্সরের চাহিদা বেড়েছে। এটি একটি স্টিকারের মতো, যা যে কোনও ধরনের পোশাকে আটকানো যায়। ব্যবহারকারী নিজে পোশাক খুলছেন, না কি জোর করে তাঁর পোশাক খোলা হচ্ছে, সেই ফারাক করতে পারে ওই সেন্সর। ব্যবহারকারী অজ্ঞান হয়ে গেলেও ওই সেন্সর কাজ করে। বিপদ বুঝে সেই মহিলা নিজে ক্লিক করে সিগনাল দিতে পারেন। আবার তাঁর উপরে চড়াও হয়ে কেউ পোশাক খোলার চেষ্টা করলে, অটোমেটিক মহিলার স্মার্টফোনে মেসেজ চলে যাবে। যদি সেই মহিলা ৩০ সেকেন্ডের মধ্যে কোনও জবাব না দেন, তখন স্মার্টফোন থেকে জোরে জোরে আওয়াজ হবে, যাতে চারপাশের লোকজন সজাগ হয়। এর কুড়ি সেকেন্ডের মধ্যে যদি মহিলা পাসওয়ার্ড দিয়ে অ্যালার্ম বন্ধ না করেন, তবে ওই অ্যাপ সরাসরি ইমার্জেন্সি নাম্বারে যোগাযোগ করে মহিলার লোকেশন পাঠিয়ে দেয়।

 

স্মার্ট ওয়াচ 

ওয়্যারেবল গ্যাজেটের মধ্যে জনপ্রিয়তার শীর্যে স্মার্ট ওয়াচ। বছর বছর এর নতুন নতুন আপডেটেড ভার্সন আসছে। ক্যালরি ইনটেক, ফ্যাট বার্ন, কতটা দূরত্ব হেঁটেছেন, হার্টবিটের কোনও অস্বাভাবিক আচরণ... এমন অনেক টুকিটাকি এতে জানা সম্ভব। সব তথ্যকে অন্ধ ভাবে বিশ্বাস করবেন না। তবে শরীর সম্পর্কে একটি আভাস পেতে পারেন স্মার্ট ওয়াচের ট্র্যাকিংয়ে। যা যথা সময়ে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে সাহায্য করতে পারে।

 

স্মার্ট রিং 

যাঁদের দিনের বেশির ভাগ সময় কাটে মিটিংয়ে বা বোর্ডরুমে, তাঁদের মধ্যে জনপ্রিয়তা বাড়ছে স্মার্ট রিংয়ের। স্মার্ট ওয়াচ বা অন্য মোবাইল ডিভাইসের বদলে তাঁরা রিংয়ে নোটিফিকেশন দেখতে স্বচ্ছন্দ বোধ করেন। গাড়ি বা ঘরের অন্য স্মার্ট ডিভাইস বা বিল দেওয়ার সময়ে সোয়াইপ করার জন্য এই রিং ব্যবহার করা যায়। স্মার্ট ওয়াচের বাকি সুবিধেও এখানে নির্বিঘ্নে পাওয়া যায়। উপরন্তু রিং যদি কোথাও রেখে ভুলে যান, জিপিএস ট্র্যাকার দিয়ে তা খুঁজে পেতে পারেন।

 

ফিটনেস ট্র্যাকারস

স্মার্ট ওয়াচের পাশাপাশি শরীর সম্পর্কিত তথ্য বিশদে পেতে এই গ্যাজেট উপযোগী। ঘুমন্ত অবস্থায়ও এটি কাজ করে শরীরে। মিসড কল ও জরুরি মেসেজের নোটিফিকেশনও পাওয়া যায়।

 

ব্রেন সেন্সিং হেডব্যান্ড

রোজকার স্ট্রেস, দুশ্চিন্তা থেকে স্বস্তি পেতে এই গ্যাজেট ব্যবহার করতে পারেন। মাথার উপর দিয়ে এই ব্যান্ড পরা হয়। যখন পরা হচ্ছে, ওই মুহূর্তের ইইজির রিপোর্ট দেখে এটি মেডিটেশন মিউজ়িক প্লে করে। মন যদি শান্ত থাকে, তবে সফ্‌ট সাউন্ড প্লে করা হবে। আর যদি মন অশান্ত থাকে, তা হলে ওই মিউজ়িকের তীব্রতা বাড়বে এবং আপনাকে মনঃসংযোগ বাড়াতে বাধ্য করবে।

 

কেনার আগে মনে রাখবেন

• বাজারে নামী ব্র্যান্ডের অনেক স্মার্ট ওয়াচ পাওয়া যায়। তবে হার্ট রেট মনিটর যেটায় ঠিক ভাবে ইনস্টল করা, সেটাই কিনুন। কেনার পরে নিয়মিত রিডিং মনিটর করুন।

• সঙ্গীতপ্রেমীদের জন্য ওয়্যারলেস স্পিকার রয়েছে। শুধু থাকবে ইয়ার পডস। তার জড়িয়ে যাওয়ার ঝামেলা নেই। অন্য কাজ করতে করতে কথা বলার জন্য মাইক্রোফোন লাগানো স্পিকার ব্যবহার করুন, যা ফোনের সঙ্গে কানেক্টেড থাকবে।

• ছোটদের ট্র্যাক রাখার জন্য জিপিএস ট্র্যাকারের বিকল্প নেই। এর মধ্যেই ক্যামেরা আর গেমস থাকে, যাতে বাচ্চাদের ব্যস্ত রাখা যায়। 

টেকনোলজি সেই জিয়নকাঠি, যার কোথায় কতটুকু ব্যবহার করছেন, তার সবটা নির্ভর করছে আপনার বিচক্ষণতার উপরে। এই গ্যাজেটগুলি দিনের কাজ সহজ করার জন্য। তবে কোনও গ্যাজেটই একশো শতাংশ নির্ভরযোগ্য নয়। ছোটদের কতটা গ্যাজেট-নির্ভর করে তুলবেন, সেটাও আপনার হাতে। তবে যাঁরা একা থাকেন, লোকবল কম বাড়িতে, তাঁদের ক্ষেত্রে এই যন্ত্রগুলি অনেকটাই উপযোগী।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন