Advertisement
১৫ জুন ২০২৪
Reality Check

হোটেলের বিছানায় পাতা চাদর বা তোয়ালে বেশির ভাগ সময়ে সাদা রঙের হয় কেন?

রঙিন বা গাঢ় রঙের চাদর, তোয়ালে ব্যবহার করলে পরিষ্কার করার ঝক্কি কম। তা সত্ত্বেও হোটেল কর্তৃপক্ষ সাদা রঙের জিনিসই বেছে নেন।

Hotel Room

সাদা রঙের ব্যবহারের পিছনে বিশেষ কোনও কারণ রয়েছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৪ ১৩:০৫
Share: Save:

বেড়াতে গিয়ে হোটেলের ঘরে ঢুকে প্রথম যে বিষয়টি নজরে আসে, তা হল ঘরের পরিচ্ছন্নতা। বিছানায় পাতা চাদর, তোয়ালে কিংবা বালিশের খোলে নোংরা আছে কি না, সে দিকে প্রথমেই চোখ চলে যায়। অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, হোটেলের বিছানায় পাতা চাদর কিংবা তোয়ালের রং সাদা। আচ্ছা, সাদা রঙের জিনিসে তো চট করে নোংরা লেগে যায়। সঙ্গে সঙ্গে তা পরিষ্কার না করলে সেই দাগ উঠতেও চায় না। রঙিন বা গাঢ় রঙের চাদর, তোয়ালে ব্যবহার করলে পরিষ্কার করার ঝক্কি কম। তা সত্ত্বেও হোটেল কর্তৃপক্ষ সাদা রঙের জিনিসই বেছে নেন কেন? এর পিছনে কি কোনও গূঢ় কারণ রয়েছে?

হোটেলকর্মীরা বলছেন, হোটেলের ঘরের বিছানায় সাদা চাদর পাতার নানাবিধ কারণ রয়েছে। প্রথমত, সাদা রং পরিচ্ছন্নতা এবং বিশুদ্ধতার প্রতীক। তা ছাড়া সাদা রং অতিথিদের মনে ইতিবাচক মনোভাব প্রভাব ফেলতেও সাহায্য করে।

দ্বিতীয়ত, সাদা রঙের জিনিসে নোংরা বা দাগ লাগলে সহজে চোখে পড়ে। তাই দ্রুত পরিষ্কার করার ব্যবস্থা করা যায়। রঙিন চাদর, বালিশের খোল বা তোয়ালেতে দাগ লাগলে চট করে তা চোখে পড়ে না।

Hotel Room

সাদা রঙের আলোর প্রতিফলন সবচেয়ে বেশি। ছবি: সংগৃহীত।

তৃতীয়ত, বিছানায় সাদা রঙের চাদর, বালিশের ঢাকা পেতে রাখার আরও একটি কারণ হল হোটেলের ঘরগুলিকে আরও উজ্জ্বল দেখানো। সাদা রঙের আলোর প্রতিফলন সবচেয়ে বেশি হয়। তাই ঘরের আসল মাপের চেয়ে তা একটু হলেও বড় দেখায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hotel Room Bed Sheet towel White Decor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE