Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Depression after Sex: যৌনতৃপ্তির পরই অবসাদ? কেন পুরুষদের মধ্যে এই লক্ষণ বাড়ছে

খুব সুন্দর ঘনিষ্ঠ মুহূর্ত কাটানোর পরই কি আপনার চরম অবসাদ হচ্ছে? জেনে রাখুন, আপনি একা নন। এই সমস্যা অনেকেরই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৯ নভেম্বর ২০২১ ১৭:৪৯
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

Popup Close

সুন্দর ঘনিষ্ঠ মুহূর্তের পর মন খুশিতে ভরে যাওয়ারই কথা। কিন্তু আপনার যদি উল্টোটা হয়, তা হলে প্রথমেই জেনে রাখুন, আপনি একা নন। এই সমস্যার সম্মুখীন হন অনেকেই। ২০১৯ সালের এক গবেষণা বলছে, ৪১ শতাংশ পুরুষ, কখনও না কখনও এই ধরনের সমস্যার সম্মুখীন হয়েই থাকেন। যৌনমিলনের সময়ে শরীরে ডোপামিনের ক্ষরণ বাড়ায়, সেরাটোনিন হরমোনের মাত্রা বেড়ে যায়। তাই স্বাভাবিক নিয়ম মেনে মন খুশি থাকারই কথা। কিন্তু তা সত্ত্বেও অনেকে চরম সুখের পরই অবসাদে ডুবে যান।

Advertisement
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।


পোস্ট কয়টাল ডিস্ফোরিয়া
আপনার এই অবসাদের কারণ হতে পারে পোস্ট কয়টাল ডিস্ফোরিয়া নামে এক ধরনের শারীরিক সমস্যা। দুঃখ, উদ্বেগ, অস্বস্তি, ক্ষোভের মতো নানা রকম অনুভূতি হতে পারে এর কারণে। এমনকি, কখনও কখনও কান্না পর্যন্ত পেয়ে যেতে পারে। যৌনমিলনের পর এই পরিস্থিতি থাকতে পারে ৫ মিনিট। আবার অনেক সময়ে এই অনুভূতিগুলি ২ ঘণ্টা পর্যন্তও থেকে যায়। অরগ্যাজম না হলেও এমন পরিস্থিতি হওয়া স্বাভাবিক। ২০২০ সালের এক সমীক্ষায় দেখা গিয়েছে, অনেক সময়ে হস্তমৈথুনের পরও এমন সমস্যা দেখা গিয়েছে কিছু মানুষের মধ্যে।

কেন এমন হয়

এই নিয়ে কোনও নির্দিষ্টে সিদ্ধান্তে পৌঁছনোর মতো পর্যাপ্ত গবেষণা এখনও পর্যন্ত হয়নি। কিন্তু গবেষকরা কিছু বিষয়ে অনুমান করছেন—

১। যৌনমিলনের সময়ে আপনার শারীরিক, মানসিক এবং হরমোনের পরিস্থিতি একেবারে চরমে থাকে। কিন্তু তারপর সেগুলি ফের আগের পরিস্থিতিতে ফেরে। সামঞ্জস্য বজায় রাখতে হঠাৎ করে শরীরের মধ্যে অনেক রকম বদল আসে। এই ‘পতন’-এর ফলেই ডিস্ফোরিয়ার অনুভূতি হয়ে থাকে।

২। যাঁদের যৌনতা নিয়ে মনের ভিতর নানা রকম অপরাধবোধ কাজ করে, তাঁদের ঘনিষ্ঠ মুহূর্তের পরে এই ধরনের সমস্যা হতে পারে।

৩। সম্পর্কে যদি আপনি অখুশি থাকেন, বা সঙ্গীর উপর কোনও কারণে ক্ষোভ থাকে, তা হলে সেটা অন্য ভাবে বেরিয়ে আসতে পারে। দু’জন মানুষের মধ্যে যৌনমিলন অত্যন্ত ঘনিষ্ঠ এক মুহূর্ত। এবং ঘনিষ্ঠতা অনেক সময়ে আমাদের অবচেতনের অনুভূতিগুলি বার করে আনে।

৪। আপনি যদি অতীতে যৌন হেনস্থার শিকার হয়ে থাকেন, তা হলে সেই তিক্ত অভিজ্ঞতা জীবনের নানা ক্ষেত্রে অজান্তেই প্রভাব ফেলতে পারে। সেই আতঙ্ক ফিরে ফিরে আসে যৌনমিলনের সময়েও। তাই তারপর আপনার মন ভারাক্রান্ত হয়ে পড়া স্বাভাবিক। লজ্জা, ঘৃণা, অপরাধবোধ বা শাস্তির নানা রকম অনুভূতি আপনাকে বহু দিন তাড়া করে যেতে পারে।

৫। মানসিক চাপ বা কোনও কারণে আপনি যদি উদ্বেগে থাকেন, তা হলে, যৌনমিলন হয়তো সাময়িক এক স্বস্তির উপায় হতে পারে। কিন্তু তা হয়ে গেলেই ফের উদ্বেগ তৈরি হওয়া স্বাভাবিক।

এই ধরনের সমস্যার ক্ষেত্রে জোর করে খুশি হয়ে যাওয়ার প্রয়াস করা ঠিক নয়। তাতে মানসিক চাপ আরও বাড়ে। এবং তাতে সমস্যা আরও জটিল হয়ে যেতে পারে। তাই বার বার যদি অবসাদে চলে যান, তা হলে অবশ্যই কোনও মনোবিদের পরামর্শ নিন।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement