Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Parenting Tips

Dolls: শিশুপুত্রের হাতে পুতুল দেন না? জেনে নিন কেন দেওয়া জরুরি

পুতুলে হাত দিলে ছেলেদের নিয়ে মজাও করা হয় বহু ক্ষেত্রে। কিন্তু এমন করলে চলবে না। ছেলেদের হাতেও দিতে হবে পুতুল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২১ ১৮:৪৭
Share: Save:

ছেলেদের জন্য গাড়ি। মেয়েদের জন্য পুতুল। এমনই তো চলে আসছে যুগ যুগ ধরে। এখনও বিশেষ বদলায়নি। ছোট থেকে শিশুরাও তেমনই শিখে নেয়। দোকানে গিয়ে সেই মতোই খেলনা বেছে নেয় তারা। পুতুলে হাত দিলে ছেলেদের নিয়ে মজাও করা হয় বহু ক্ষেত্রে।

কিন্তু এমন করলে চলবে না। ছেলেদের হাতেও দিতে হবে পুতুল। যেমন শিশুকন্যারাও খেলবে গাড়ি নিয়ে।

এতে এমন কী বা হবে? এ প্রশ্ন অনেকেরই মনে ইতিমধ্যে ঘুরপাক খেতে শুরু করেছে। কিন্তু শৈশব যত হাসিখেলার মনে হয়, তত তো নয়। এ সময়েই মনের ভিতরে নানা কথা, অভ্যাস ঢুকে পড়ে। সে সব অভিজ্ঞতার ভিত্তিতেই এই শিশু একদিন প্রাপ্তবয়স্ক হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

প্রথমত, বিভিন্ন ধরনের খেলনা নিয়ে খেলার অভ্যাস থাকলে ছোট থেকেই লিঙ্গ বৈষম্যের বিষয়ে সচেতন করে। ছোট থেকেই ভেদাভেদের কথা মনে ঢোকে না তাদের। তাতে আশপাশের সমবয়সিদের সঙ্গে মিশতেও সুবিধা হয়। নতুন বন্ধুত্ব পাতাতেও পারে এমন শিশুরা।

পুতুল খেলার আরও একটা সুফল আছে। এ অভ্যাস ভাবনার পরিধি বাড়ায়। শিশুর হাতে পুতুল থাকলেই কানে আসবে কখনও সেটির জ্বর, তো কখনও পরীক্ষার কথা। পুতুলের বিয়ে তো রয়েছেই। শিশুর কল্পনাশক্তি যে এ সবের মধ্যেও বাড়ে। বড়দের সে কথা মনে রাখা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Boy child Parenting Tips Doll
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE