Advertisement
০৭ ফেব্রুয়ারি ২০২৩
Parents

Parenting: সংসারে অশান্তি লেগেই থাকে? শিশুর উপরে তার কেমন প্রভাব পড়ে

বাবা-মায়ের মধ্যে মতের মিল না থাকলে নিরাপত্তাহীনতায় ভুগতে দেখা যায় বহু শিশুকে। জীবন কোন দিকে মোড় নেবে, সে চিন্তা ছোটবেলা থেকেই পেয়ে বসে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২১ ১৯:০২
Share: Save:

বড় হওয়ার সময়ে নানা ভাবে যত্ন প্রয়োজন হয় শিশুদের। বাবা-মায়ের আদর, খাওয়াদাওয়া, লেখাপড়া, খেলা জরুরি। তেমনই দরকার সংসারের শান্তি। বাড়িতে সর্বক্ষণ ঝঞ্ঝাট লেগে থাকলে তার প্রভাব পড়ে সন্তানের মনের উপরে। তার ব্যক্তিত্বে সেই সমস্যার ছাপ পড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

Advertisement

এই পরিস্থিতি কী ধরনের প্রভাব ফেলে সন্তানের মানসিক গঠনের উপরে?

১) বাবা-মায়ের মধ্যে মতের মিল না থাকলে নিরাপত্তাহীনতায় ভুগতে দেখা যায় বহু শিশুকে। নানা ধরনের অনিশ্চয়তায় ভোগে শিশুরা। তাদের জীবন কোন দিকে মোড় নেবে, সে চিন্তা ছোটবেলা থেকেই পেয়ে বসে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) ৩-৭ বছর বয়স হল শিশুদের মনে সম্পর্ক সংক্রান্ত ভাবনা তৈরি হওয়ার জন্য এক গুরুত্বপূর্ণ সময়। এই কয়েকটি বছর স্কুলে গিয়ে নতুন বন্ধুদের সঙ্গে ভাব জমাতে শুরু করে তারা। নিজেদের জগৎ আলাদা ভাবে তৈরি হয়। এমন সময়ে বাড়ির পরিস্থিতি অশান্ত হলে, তাদের বাকি সম্পর্কও শান্তিপূর্ণ না হওয়ার আশঙ্কা থেকে যায়।

Advertisement

৩) পারিবারিক অশান্তি অতিরিক্ত মাত্রায় চলতে থাকলে তা শিশুর মানসিক চাপ বাড়ায়। অবসাদ এবং উদ্বেগের মতো অসুখ ছোট থেকেই ঢুকে পড়তে পারে তার মনে।

বড়দের মধ্যে মতের মিল না-ই হতে পারে। তার জেরে অশান্তিও অস্বাভাবিক নয়। কিন্তু বাবা-মায়েদের নিজেদের মধ্যে বোঝাপড়া করতে হবে। যাতে তাঁদের সম্পর্কের তিক্ততা কখনওই অসুস্থ না করে দেয় বাড়ির শিশুটিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.