০৮ মে ২০২৪
যখন কোনও ফুটো ছাদের মাধ্যমে আর্দ্রতা ঘরের দেওয়ালে প্রবেশ করে, তখন শ্বাসকষ্ট থেকে অ্যালার্জির মতো স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন সমস্যা দেখা যায়।
Home Decor

ঘরের টেরেস ও ছাদকে জলনিরোধক করা কেন জরুরি?

যখন কোনও ফুটো ছাদের মাধ্যমে আর্দ্রতা ঘরের দেওয়ালে প্রবেশ করে, তখন শ্বাসকষ্ট থেকে অ্যালার্জির মতো স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন সমস্যা দেখা যায়।

জলের সমস্যা থেকে ঘরকে সুরক্ষিত রাখুন

জলের সমস্যা থেকে ঘরকে সুরক্ষিত রাখুন

বিজ্ঞাপন প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ জুন ২০২১ ০২:৩৪
Share: Save:

সেই প্রথম সময়ের কথা। খাবার যোগারের পরেই মানুষ খুঁজেছিল আশ্রয়। যেন তেন প্রকারে প্রকৃতির ভয়াবহ রোষ - জল, ঝড়ের হাত থেকে বাঁচতে আশ্রয় ছিল আবশ্যিক। ধীরে ধীরে প্রাযুক্তিক উন্নয়নের সঙ্গে সঙ্গে নিজেকে বহিঃজগতের হাত থেকে বাঁচাতে তৈরি করেছে ছাদ। কিন্তু আজও ঝড়-জল-বৃষ্টি মানুষের কাছে চিন্তার কারণ। আমরা সকলেই জানি ছাদ হল বাড়ির উন্মুক্ত অংশ। আর আজও আমরা আশা করি, মাথার ছাদ যেন সমস্ত প্রতিকূল পরিস্থিতির সঙ্গে লড়াই করে টিকে থাকতে পারে। কিন্তু বাস্তবে উন্মুক্ত হওয়ার কারণে প্রকৃতির রোদ, জল, ঝড়ের সঙ্গে যুঝতে গিয়ে ধীরে ধীরে ছাদের অনেক ক্ষতি হয়। প্রথমেই যদি সেই ক্ষতি আটকানো না যায়, তবে গোটা বাড়ি জল লিকেজের সমস্যা থেকে শুরু করে ফাটল, ক্ষয় ধরে যাওয়ার মতো সমস্যায় ভুগতে পারে।

বাড়ির ছাদ, টেরেস, এবং এক্সটেরিওর ওয়াটারপ্রুফ হওয়ার সুবিধা -

ওয়াটারপ্রুফ হওয়ার সুবিধাগুলি নিম্নে আলোচনা করা হল।

কাঠামোর স্থায়িত্ব বাড়ায়

যদি ঠিকমতো দেখভাল করা না হয়, তবে আর্দ্রতা কাঠামোর ক্ষতি করতে থাকে। ছাদ বা টেরেস ওয়াটারপ্রুফ করা হলে, তা আরও শক্তিশালী হয়ে ওঠে এবং এর স্থায়িত্ব বেড়ে যায়।

জল লিকেজের কারণে দেওয়ালে হওয়া ড্যাম্পের দাগ

জল লিকেজের কারণে দেওয়ালে হওয়া ড্যাম্পের দাগ

মেরামতির খরচা কমায়

ছাদ ও টেরেসে ভাল ভাবে ওয়াটারপ্রুফিং করা হলে ঘন ঘন মেরামত করতে হয় না এবং তা দীর্ঘকালিন সময়ে অর্থ সাশ্রয়ে সহায়তা করে।

ঘরের সৌন্দর্য্যতা বজায় রাখে

জলের চুঁইয়ে পড়ার কারণে অনেক ক্ষেত্রেই আপনার স্বপ্নের বাড়ির দেওয়াল, ছাদ বা টেরেসের দেওয়াল ফুলতে থাকে এবং সেখানে কালো ছোপ ফুটে ওঠে। ফলে তা অত্যন্ত খারাপ দেখায়। অযাচিত জলের লিকেজ দেওয়ালের মধ্যে দিয়ে চুঁইয়ে দেওয়ালে ছোপ ছোপ দাগ ও জীবাণুর বাসা তৈরি করে। যা বেশ চোখে লাগে। ছাদ ফুটো হয়ে যাওয়ার আগেই ওয়াটারপ্রুফিং করে নেওয়া হলে এই সমস্ত সমস্যার হাত থেকে রেহাই পাওয়া যায়।

স্বাস্থ্যের খেয়াল রাখে

যখন কোনও ফুটো ছাদের মাধ্যমে আর্দ্রতা ঘরের দেওয়ালে প্রবেশ করে, তখন শ্বাসকষ্ট থেকে অ্যালার্জির মতো স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন সমস্যা দেখা যায়। ঘরের ছোপ দাগ ও জীবাণুও স্বাস্থ্যের ক্ষতি করে। ছাদ ও টেরেস সঠিক সময়ে ওয়াটারপ্রুফিং করিয়ে নিলে নিজেকে ও পরিবারকে এই সমস্ত স্বাস্থ্যের সমস্যা থেকে দূরে রাখা সম্ভব।

ছাদের ওয়াটার লিকেজ সমস্যার সমাধানের জন্য ব্যবহার করুন এশিয়ান পেইন্টস স্মার্টকেয়ার -

উপরোক্ত কারণগুলির কারণে নিজের পরিবার ও ঘরের জন্য ওয়াটারপ্রুফিং অত্যন্ত জরুরি। আর সেই কারণেই ওয়াটারপ্রুফিংয়ের ক্ষেত্রে খরচার কথা চিন্তা না করে, যা নিয়ে ভাবা উচিত তা হল, আপনার ভালবাসার বাড়িতে আপনার পরিবার, পরিজন নিরাপদ তো?

এশিয়ান পেইন্টস স্মার্টকেয়ার ওয়াটারপ্রুফ সমাধান

এশিয়ান পেইন্টস স্মার্টকেয়ার ওয়াটারপ্রুফ সমাধান

আর সেই কারণেই এশিয়ান পেইন্টস নিয়ে এসেছে ড্যাম্প প্রুফ এবং ড্যাম্প প্রুফ আলট্রা স্মার্ট কেয়ার রেঞ্জ। যা তৈরি করা হয়েছে আপনার বাড়ির ছাদ ও টেরেসের ওয়াটারপ্রুফিংয়ের চাহিদার কথা মাথায় রেখে। রুফ টেপ, ক্র্যাক সিলের সঙ্গে ড্যাম্প প্রুফ এবং ড্যাম্প প্রুফ আলট্রার যে মোটা এবং টেকসই মেমব্রেন তৈরি করে, তা টেরেস বা ছাদের জন্য অন্যতম সেরা ওয়াটারপ্রুফিংয়ের সমাধান। এমনকী এটি বর্ষাকালে বৃষ্টির হাত থেকেও ছাদকে ৩৬০ ডিগ্রি সুরক্ষা দেয়। সেই সঙ্গে ভারী বর্ষার সময়েও ছাদকে একইভাবে রক্ষা করে।

অতিরিক্ত সুবিধা!

এশিয়ান পেইন্টসের স্মার্টকেয়ার ড্যাম্প প্রুফ এবং ড্যাম্প প্রুফ আলট্রা ব্যবহার করলে আরও অনেকগুলি সুবিধা পাওয়া যায়। এটি টেরেস থেকে বাইরের দেওয়ালকে যেমন রক্ষা করে তেমনই এটি সারফেসের অর্থাৎ ঘরের মাটির তাপমাত্রা কমাতেও সাহায্য করে। সেই সঙ্গে পাওয়া যায় ৮ থেকে ১০ বছরের ওয়ারেন্টিও।

১. ড্যাম্প প্রুফ: ৮ বছরের ওয়ারেন্টির সঙ্গে সারফেসের তাপমাত্রা ১০ ডিগ্রি পর্যন্ত কমাতে সাহায্য করে।
২. ড্যাম্প প্রুফ আলট্রা: ১০ বছরের ওয়ারেন্টির সঙ্গে সারফেসের তাপমাত্রা ১২ ডিগ্রি পর্যন্ত কমাতে সাহায্য করে।

তা হলে আর অপেক্ষা কেন? ক্লিক করুন এবং স্মার্টকেয়ারের বিশেষজ্ঞদের পরামর্শ নিন যাঁরা আপনার বাড়ির ওয়াটারপ্রুফিংয়ের সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করতে সাহায্য করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Water Leakage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE