Advertisement
০৬ মে ২০২৪
Emergency Alert

অ্যালার্মের মতো জোর শব্দ করে মাঝেমাঝেই কেন মেসেজ ঢুকছে ফোনে? বিষয়টি কী

সশব্দে মেসেজ ঢুকছে ফোনে? হঠাৎ কেন এমন হচ্ছে? কিসেরই বা বার্তা আসছে?

Symbolic Image.

কিসের বার্তা আসছে ফোনে? ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৪:৩৬
Share: Save:

কাজ নিয়ে গভীর মগ্ন। ল্যাপটপের পর্দা থেকে চোখ সরানোর সময় নেই। হঠাৎই একটা অদ্ভুত শব্দে কেঁপে উঠল ফোন। মেসেজ, হোয়াট্‌সঅ্যাপ এলে যেমন শব্দ হয়, এটা যেন তার চেয়ে আলাদা। অনেকটা ঠিক অ্যালার্ম বাজলে যেমন হয়। সেই সঙ্গে মোবাইলের পর্দায় ভেসে উঠল বিশেষ সতর্কবার্তা। তবে সেটি না পড়ার আগে শব্দ শুনেই উদ্বিগ্ন হয়ে পড়ছেন অনেকে। কী লেখা রয়েছে সেই মেসেজে?

এটি মূলত ভারত সরকারের টেলি যোগাযোগ মন্ত্রকের তরফ থেকে পাঠানো একটি ‘স্যাম্পেল টেক্সট মেসেজ’। সেল ব্রডকাস্টিং সিস্টেমের মাধ্যমে এই বার্তা পাঠানো হচ্ছে। আপনি চাইলে এই বার্তা উপেক্ষা করতেই পারেন। কারণ আপনার তরফ থেকে কোনও পদক্ষেপ করার নেই। পরীক্ষামূলক ভাবে ‘প্যান ইন্ডিয়া ইমার্জেন্সি অ্যালার্ট সিস্টেম’-এর অংশ হিসাবে এটা পাঠানো হয়েছে। জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের তরফ থেকে এই পরীক্ষামূলক পদক্ষেপ করা হচ্ছে। দেশের বিভিন্ন এলাকায় বিভিন্ন সময়ে ভাগে ভাগে এমন বার্তা পরীক্ষামূলক ভাবে পাঠিয়ে সতর্ক করা হচ্ছে সকলকে।

ভারত সরকার জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের সঙ্গে যৌথ ভাবে একটি কাজ করছে। প্রাকৃতিক দুর্যোগ, ভূমিকম্প, সুনামির মতো পরিস্থিতিতে যাতে কম সময়ে নির্দিষ্ট এলাকার বাসিন্দাদের সতর্ক করা যায়, তার জন্য এই পরীক্ষা করে দেখা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alert
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE