Advertisement
২৮ মে ২০২৪
fun facts

কেন লাল রঙের কাপড় দিয়েই তৈরি হয় লেপ? রক্তাভ রঙের পিছনে লুকিয়ে কোন কারণ?

বাঙালির শীতকাতুরে হৃদয়ে লেপের স্থানই আলাদা। শীত আসার আগেই তাই লেপ-তোষক বানানোর ধুম পড়ে। লেপ-তোষকের দোকানে দেখা যায় লাল আভা। লেপের রং লাল হওয়ার কারণ কী?

লেপ কেন লাল হয়, তা কি বলা যায়?

লেপ কেন লাল হয়, তা কি বলা যায়? ছবি: মফিদুল ইসলাম

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২২ ১৪:২৪
Share: Save:

শীত আটকাতে এখন বাজারে চলে এসেছে আধুনিক প্রযুক্তিতে তৈরি হরেক রকম কম্বল ও গরম চাদর। বাঙালির শীতকাতুরে হৃদয়ে লেপের স্থানই আলাদা। শীত আসার আগেই তাই লেপ-তোষক বানানোর ধুম পড়ে। লেপ-তোষকের দোকানে দেখা যায় লাল আভা। কিন্তু কখনও ভেবেছেন লেপের তুলো কেন লাল কাপড়েই মোড়ানো হয়!

শোনা যায় লাল কাপড়ে লেপ তৈরি শুরু হয় বাংলা, বিহার ও ওড়িশার নবাব মুর্শিদকুলি খানের আমল থেকে। সেই সময়েই লাল মখমলের কাপড় দিয়ে লেপ তৈরি শুরু। মুর্শিদাবাদে লম্বা কার্পাস তুলোর চাষ হত, সেই তুলো লাল রঙে চুবিয়ে মোলায়েম মখমলের কাপড়ে ভরা হত। সুগন্ধির জন্য ছিটিয়ে দেওয়া হল আতর। কিন্তু মখমল ও সিল্কের দাম সাধারণের হাতের বাইরে। তাই সাধারণ মানুষ লাল কাপড়েই ভরা শুরু করেন তুলো।

এই গল্প প্রচলিত রয়েছে ধুনুরিদের একাংশের মধ্যেও। সেই থেকে লাল কাপড়ে লেপ বানানোর রীতি চলে আসছে। তবে এই মতের বিরুদ্ধ মতও কম নয়। কেউ কেউ বলেন, লেপ কখনও ধোয়া যায় না। তাই গাঢ় রঙের লাল কাপড় ব্যবহারের ফলে ময়লা কম দেখা যায়।

অনেকেই আবার মনে করেন, এ সব নিছকই গল্প। ইতিহাস বা ঐতিহ্য নয়। এ কেবল রীতি ছাড়া আর কিছুই নয়। বরং ব্যবসার খাতিরে দূর থেকে ক্রেতার দৃষ্টি আকর্ষণ করতেই লাল কাপড়ে মুড়ে রাখা হয় শীতের লেপ।

তবে কারণ যা-ই হোক, হেমন্ত পেরিয়ে শীতের দিকে এগোলেই যে মন একটু ‘লেপ লেপ’ করবে, তা অস্বীকার করতে পারবে না অনেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

fun facts Quilt Histroy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE