Advertisement
১৪ জুলাই ২০২৪
Sara Ali Khan

চাইলে পেশিবহুল অ্যাবস মেয়েরাও পেতে পারেন, কী ভাবে? সারার কাছেই শিখুন সেই ব্যায়াম

কিছু দিন আগেই বলিউডের তরুণ অভিনেত্রী সারা আলি খান তাঁর ইনস্টাগ্রামের ভিডিয়োয় বলেছিলেন, মেদ ঝরানোর পর তিনি অ্যাবসের দিকে নজর দিতে চান।

Sara Ali Khan

সারার মতো অ্যাবস পেতে পারেন আপনিও। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ২১:২১
Share: Save:

শরীরচর্চা মানেই গতে বাঁধা কয়েকটি আসন নয়। সময়ের সঙ্গে সঙ্গে ফিট থাকার বিভিন্ন মাধ্যমে যেমন নতুনত্ব আসছে, তেমন ধারণাও বদলাচ্ছে। কেউ করছেন যোগাসন, কেউ শুধু কার্ডিয়ো, আবার কেউ সাঁতারে ভর করে খুঁজে নিচ্ছেন ফিট থাকার মন্ত্র। সাধারণ মানুষ তো বটেই, অভিনেতারাও বাদ যাচ্ছেন না সেই পরীক্ষা-নিরীক্ষা থেকে। কিছু দিন আগেই বলিউডের তরুণ অভিনেত্রী সারা আলি খান তাঁর ইনস্টাগ্রামের ভিডিয়োয় বলেছিলেন, মেদ ঝরানোর পর তিনি অ্যাবসের দিকে নজর দিতে চান। পছন্দের অ্যাবস পেতে সারার ভরসা সেই পিলাটেজ়।

অভিনয় জগতে পা রাখার আগে সারার চেহারা বেশ ভারী ছিল। ঘুরিয়ে-ফিরিয়ে নানা রকম ভাবে শরীরচর্চা করে তিনি একেবারে নায়িকাসুলভ গঠন পেয়েছেন। তবে শুধু সারা নয়, মালাইকা, ক্যাটরিনার মতো অভিনেত্রীরাও নিয়মিত পিলাটেজ় অভ্যাস করেন। তবে, সারার প্রশিক্ষক নম্রতা পুরোহিত বলছেন, ছিপছিপে অ্যাবসের জন্য সারা এখন পিলাটেজ়ের বিশেষ একটি ভঙ্গি অভ্যাস করছেন। সেটি হল ‘স্টার পোজ়’।

‘স্টার পোজ়’ কী ভাবে অভ্যাস করবেন?

১) মাটিতেও এই ব্যায়াম করা যায়। তবে, সবচেয়ে ভাল হয় শক্তপোক্ত কোনও রেলিং ধরে এই ভঙ্গি অভ্যাস করতে পারলে। যে কোনও একটি হাতে প্রথমে শক্ত করে রেলিং ধরে নিন। ম্যাটের উপর করতে হলে প্রথমে যে কোনও এক পাশ ফিরে শুয়ে পড়ুন।

২) এ বার হাতের উপরে ভর দিয়ে পুরো শরীরটাকে মাটি থেকে তুলুন। যে পাশ ফিরে আছেন, সেই পায়ের পাতাতেও খানিকটা ভার নিতে হবে। অনেকটা ‘সাইড প্লাঙ্ক’ করার মতোই।

৩) এই ভঙ্গিতে দেহের ভারসাম্য ধরে রাখতে পারলে এ বার ধীরে ধীরে অন্য বাহু এবং পা ছড়িয়ে দিন। দেখতে অনেকটা তারা বা ‘স্টার’ চিহ্নের মতো লাগবে।

Sara Ali Khan And Namrata Purohit

প্রশিক্ষক নম্রতার সঙ্গে সারা আলি খান। ছবি: ইনস্টাগ্রাম।

এই ব্যায়াম করলে কী উপকার হয়?

১) মেয়েদের তলপেট, কোমর, পিঠ এবং নিতম্বে মেদ জমার প্রবণতা বেশি। এই ব্যায়ামটি নিয়মিত অভ্যাস করলে পেটের পেশি মজবুত হয়। পেট, কোমর সংলগ্ন অঞ্চলের বাড়তি মেদ ঝরানো সহজ হয়।

২) ‘স্টার পোজ়’ নিয়মিত অভ্যাস করলে দেহের ব্যালান্স বা ভারসাম্য রাখাও সহজ হয়। দেহের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গের মধ্যে সমন্বয় রাখতে সহায়তা করে এই ব্যায়ামটি।

৩) একটানা পেট মুড়ে চেয়ারে বসে কাজ করলে কোমর এবং কাঁধের উপর চাপ পড়ে। এই ব্যায়ামটি অভ্যাস করলে দেহের এই দু’টি অংশের অস্থিসন্ধি সংলগ্ন পেশিগুলিও মজবুত হয়। আঘাত লাগার আশঙ্কা কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise Sara Ali Khan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE