Advertisement
১৩ জুন ২০২৪
Kiwi Health Benefits

গরমে আম, লিচু, কাঁঠাল ছেড়ে হঠাৎ কিউয়ি খেতে যাবেন কেন? কী এমন আছে এই ফলে?

পাহাড়ে এই ফলের বিশেষ নামডাক না থালেও সমতলে তার বেশ সুনাম রয়েছে। পাড়ার ফল বিক্রেতার দোকানেও কিউয়ির কদর বেড়েছে। অন্যান্য চেনা ফলের সঙ্গে মানুষ টক-মিষ্টি স্বাদের এই ফলও কিনছেন।

Kiwi

কিউয়ি খাবেন কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ২১:৪৯
Share: Save:

গরম মানেই তো আম, কাঁঠাল, লিচুর ছড়াছড়ি। ঘেমেনেয়ে বাজার করতে যত কষ্টই হোক, ফেরার পথে ফল বিক্রেতার থেকে বেছে বেছে বেশ খানিকটা আম, লিচু কিংবা কাঁঠালের কোয়া না কিনলে মন ভরে না। মিষ্টি ফল বেশি খেলে রক্তে শর্করা আবার চোখ রাঙাবে। সে চিন্তাও আছে। পাড়ার এক ফল বিক্রেতার শ্যামল বলছিল, “ফল খেতেও যদি ভয় পেতে হয় তা হলে মানুষ খাবেটা কী? তবে, সে দিক থেকে কিউয়ি না কি নিরাপদ। তাই টক-মিষ্টি স্বাদের এই ফলের চাহিদা বেড়েছে।”

পাহাড়ে এই ফলের বিশেষ নামডাক না থালেও সমতলে তার বেশ সুনাম রয়েছে। পুষ্টিবিদেরা বলছেন, ভিটামিন এ, সি, বি ৬, বি ১২, ক্যালশিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং আয়রনের মতো খনিজ রয়েছে এই ফলে। নিয়মিত কিউয়ি খেলে শরীরের কোন কোন উপকারে লাগে?

১) চোখের জন্য খুব ভাল কিউয়ি। টক-মিষ্টি স্বাদের এই ফল চোখের স্নায়ুজনিত সমস্যা রুখে দিতে পারে।

২) যাঁদের রোগ প্রতিরোধ শক্তি দুর্বল তাঁরাও নিয়মিত কিউয়ি খেতে পারেন। বর্ষায় সংক্রমণজনিত নানা ধরনের রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করবে এই ফল।

৩) কিউয়িতে পটাশিয়াম এবং ফাইবারের পরিমাণ বেশি। তাই এই ফল নিয়মিত খেলে হার্ট ভাল থাকে।

৪) কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন? রোজ দু-চার টুকরো কিউয়ি খেতে শুরু করুন।

৫) দীর্ঘ দিন ধরে ডায়াবিটিসের সঙ্গে ঘর করছেন? ডায়েটে রাখুন কিউয়ি। রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখতে এই ফলের বিশেষ ভূমিকা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kiwi health benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE