Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Pope Francis

পর্ন দেখছেন যাজকরা, দুর্বল হয়ে যাচ্ছে মন! ফোন থেকে ‘পাপের জিনিস’ মুছে ফেলার নিদান পোপের

পর্ন দেখা ‘পাপ’, এতে ধার্মিক মানুষের হৃদয় দুর্বল হয়ে যায়। তবু যাজকরাও এখন সে সব দেখেন বলে দাবি করলেন পোপ ফ্রান্সিস। এই ধরনের ছবি ও অ্যাপ ফোন থেকে মুছে দেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

পর্ন থেকেই ঢোকে শয়তান, মন্তব্য পোপের।

পর্ন থেকেই ঢোকে শয়তান, মন্তব্য পোপের। ছবি: রয়টার্স

সংবাদ সংস্থা
ভ্যাটিকান সিটি শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২২ ১১:১২
Share: Save:

শুধু সাধারণ মানুষ নন, ধর্মযাজকদের মধ্যেও কম নয় পর্ন দেখার প্রবণতা, নিজের মুখে স্বীকার করলেন পোপ ফ্রান্সিস। এই প্রবণতাকে ‘অধার্মিক’ বলে ভক্ত ও যাজকদের সতর্কও করলেন তিনি। পর্ন ছবি দেখলে সাধকের হৃদয় দুর্বল হয়ে যেতে পারে বলেও দাবি করেন তিনি। বুধবার ভ্যাটিকান সিটিতে আধুনিক জীবনে বিজ্ঞানের প্রভাব ও সাধারণ মানুষের ব্যক্তিজীবনের বিভিন্ন টানাপড়েন নিয়ে কথা বলার সময় এই মন্তব্য করেন পোপ।

পর্নকে ‘পাপের বোঝা’ বলে উল্লেখ করে পোপ ফ্রান্সিস জানান, বহু মানুষই পর্ন দেখেন। এমনকি যাজক ও সন্ন্যাসিনীরাও তার বাইরে নন বলে মন্তব্য করেন তিনি। কেবল শিশু-পর্নোগ্রাফির মতো আইনত নিষিদ্ধ ছবিই নয়, সাধারণ পর্নোগ্রাফিও অধঃপতনেরই দৃষ্টান্ত বলে মত তাঁর। পোপ বলেন, “পাপমুক্ত যে হৃদয়ে রোজ জিশুর আনাগোনা লেগে থাকে, সেই হৃদয়ে পর্নের কোনও জায়গা নেই।”

এই প্রথম নয়, এর আগেও একাধিক বার পর্নোগ্রাফির বিরুদ্ধে সরব হতে দেখা গিয়েছে পোপ ফ্রান্সিসকে। চলতি বছরের জুন মাসেই পর্নোগ্রাফিকে নারী-পুরুষের সম্মানের উপর ‘স্থায়ী আঘাত’ বলে মন্তব্য করেছিলেন তিনি। পর্নোগ্রাফিকে ‘জনস্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর’ বলে ঘোষণা করার দাবিও তুলেছিলেন। তাঁর কথায়, এ যেন ‘শয়তানের প্রবেশদ্বার’। তাই হাতের কাছে যাতে এ হেন কামনার উপাদান মজুত না থাকে, তার জন্য ফোন থেকে প্রাপ্তবয়স্কদের জন্য তৈরি ছবি ও অ্যাপ মুছে ফেলারও পরামর্শ দেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pope Francis Pornography
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE