Advertisement
২৬ এপ্রিল ২০২৪
mobilephones

Mobile Phone: দিনভর চোখ আটকে থাকে মোবাইল ফোনে? কেন সে অভ্যাস বদলানো দরকার

দিনের কিছুটা সময় মোবাইল ফোন না ব্যবহার করার অভ্যাস করতে হবে। তার আগে জেনে নিন, কী ভাবে শরীরের ক্ষতি করে মোবাইল ফোন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২১ ১৩:৩৪
Share: Save:

হাতের ফোনটি কিছু ক্ষণের জন্য বাড়িতে ফেলে এলেই যেন দিশাহারা লাগে। তা হারিয়ে গেলে তো কাথাই নেই। কাজ থেকে বিনোদন, সবের জন্য রয়েছে যেন ওই একটিই যন্ত্র। হাতে সেটি না থাকলে নিঃসঙ্গ মনে হয় নিজেকে। ফলে সব সময়ে মোবাইল ফোনটি আগলে রাখেন। কিন্তু এই সঙ্গী আসলে যে অনেক ক্ষতি করছে। সে খেয়াল আছে তো?

সচেতন ভাবে দিনের কিছুটা সময় মোবাইল ফোন না ব্যবহার করার অভ্যাস করতে হবে। সে সময়টা কাটবে কী ভাবে, সে চিন্তায় হয়তো আকুল হচ্ছেন। কিন্তু তার আগে জেনে নিন, কেন কিছু ক্ষণের জন্য নিজেকে মোবাইল ফোন থেকে দূরে রাখা দরকার।

১) সারা দিন ফোনের পর্দায় চোখ থাকলে নানা রকম সমস্যা হতে পারে। সবচেয়ে বেশি দেখা যায় চোখ লাল হয়ে যাওয়া, চোখে ব্যথা-জ্বালার মতো সমস্যা। রোজ রাতে যদি মাথা ব্যথা হয়, তবে সাবধান হওয়া জরুরি। টানা ঘণ্টার পর ঘণ্টা ফোনের দিকে তাকিয়ে থাকলে ড্রাই আইজের সমস্যাও দেখা দেয়। ফলে মাঝেমধ্যে ১৫-২০ মিনিট নিজের কাছ থেকে একেবারে দূরে রাখুন ফোন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) কব্জি, আঙুলে মাঝেমধ্যেই ব্যথা হয় কি? সচেতন ভাবে কয়েকটা দিন কম ব্যবহার করুন মোবাইল ফোন। তার পরে দেখুন, তা কমছে কি না। অনেক ক্ষণ টানা মোবাইলে টাইপ করলে কিংবা হাতে ফোন ধরে ঘণ্টার পর ঘণ্টা কথা বললে এ রকম সমস্যা দেখা দেয়। হাতের আঙুল অবশও হয়ে যায় অনেক সময়ে।

৩) মুখের কাছে মোবাইল ফোনটি দিনভর ধরে রাখলে তার থেকে ক্ষতিকর রশ্মি বেরিয়ে ত্বকের সমস্যা তৈরি করতে পারে। গবেষণা বলছে, মোবাইলে নানা ধরনের জীবাণু থাকে। তা বেরিয়ে ত্বকের ক্ষতি করে। তার থেকে ব্রণ, নানা রকম দাগও হতে পারে ত্বকে। আবার তাড়াতাড়ি চোখ-মুখে বয়সের ছাপও পড়ে যায় অনেক সময়ে। তাই মোবাইল ফোন যেমন কম ব্যবহার করবেন, তেমন মাঝেমধ্যে তা পরিষ্কারও করবেন।

৪) ঘুম কমে যাওয়ার সমস্যাও দেখা দিতে পারে বেশি মোবাইল ফোন ব্যবহার করলে। রাতে ভাল ঘুম না হলে তার জের গিয়ে পড়ে দিনে। কাজের সময়ে মাথা ব্যথা, ঝিমঝিম ভাব লেগেই থাকে। ফলে রাতের দিকে মোবাইল ব্যবহার করা কমানো দরকার।

৫) মানসিক চাপও বাড়তে পারে অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের কারণে। ফোনের মাধ্যমে নানা বার্তা, পরামর্শ, খবর আমাদের কাছে পৌঁছয়। অতিরিক্ত বেশি কথার চাপ পড়ে মাথায়। সে কারণেও ঘুম কম হতে পারে। টানা এমন চলতে থাকলে মানসিক চাপ পড়ে। তার জেরে উদ্বেগ, অবসাদের মতো সমস্যা তৈরির আশঙ্কাও থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mobilephones Dry Eyes Pain Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE