Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Earphone

কানে কানে ডেকে আনলেন বড় বিপদ? ভুলেও নিজের ইয়ারফোন অন্যকে দিতে যাবেন না

নিজের ব্যবহার করা ইয়ারফোন অন্যকে দিলে দু’জনেরই ভয়ানক বিপদ ঘটতে পারে।

এই অভ্যাস ডেকে আতে পারে বড় বিপদ।

এই অভ্যাস ডেকে আতে পারে বড় বিপদ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২১ ১৭:৪৭
Share: Save:

একটা গান শুনে হঠাৎ খুব ভাল লেগে গেল। নিজের কান থেকে ইয়ারফোন খুলে সঙ্গে সঙ্গেই পাশে বসা বন্ধুকে দিলেন গানটা শুনতে। এমন তো অহরহই করে থাকেন অনেকে। কিন্তু এই কাণ্ড ডেকে আনতে পারে ভয়ঙ্কর বিপদ। এমনটাই বলছে হালের গবেষণা। নিজের ব্যবহার করা ইয়ারফোন অন্যকে দিলে দু’জনেরই ভয়ানক বিপদ ঘটতে পারে।

প্রত্যেকেরই কানে খোল তৈরি হয়। কানের ত্বকের মৃত কোষ, তেল, সারা শরীরের ময়লা মিশে তৈরি হয় এই খোল। এ সবের বাইরেও এই খোলের মধ্যে জমা হয় প্রচুর ব্যাকটিরিয়া। এই ব্যাকটিরিয়া ক্ষতিকারক নয়। বরং কানের উপকারই করে এগুলি। বাইরে থেকে অন্য ব্যাকটিরিয়ার সংক্রমণও আটকাতে পারে এগুলি। কিন্তু সকলের শরীরে এই উপকারি ব্যাকটিরিয়ার ধরন এক রকম হয় না। প্রত্যেকের শরীরের গঠন, তাঁর জীবনযাপন, খাদ্যাভ্যাসের উপর নির্ভর করে কেমন ধরনের উপকারি ব্যাকটিরিয়া তাঁর শরীরে থাকবে। ফলে একজনের শরীরে যে ব্যাকটিরিয়া উপকারি তা অন্যজনের শরীরে কোনও কাজে নাও লাগতে পারে। সবচেয়ে বড় কথা, তা অন্যজনের কানে সংক্রমণের কারণও হয়ে দাঁড়াতে পারে।

হালে ‘মেডলাইন প্লাস’ নামক এক চিকিৎসাবিজ্ঞানের জার্নালে প্রকাশিত হওয়া গবেষণাপত্রে বলা হয়েছে, এই ইয়ারফোন থেকে ছড়িয়ে পড়তে পারে মারাত্মক সংক্রমণ। করোনাকালে তো বটেই, অন্য সময়েও একজনের ইয়ারফোন তাই অন্যের ব্যবহার করা উচিত নয়। কারণ ইয়ারফোনে সব সময়েই অল্প পরিমাণে হলেও আটকে থাকে ব্যবহারকারীর শরীরের জীবাণু। যেহেতু কান থেকে সংক্রমণ অতি দ্রুত মস্তিষ্কে ছড়িয়ে পড়তে পারে, তাই এ থেকে বড় বিপদ ঘটে যাওয়ার আশঙ্কা থাকে। এমনই বলা হয়েছে ওই গবেষণাপত্রে।

তাই এর পরে গান যতই পছন্দ হোক না কেন, নিজের ইয়ারফোন বন্ধুর কানে দেবেন না। বরং তাঁর ইয়ারফোন আপনার ফোনে লাগিয়ে গানটি শোনার ব্যবস্থা করে দিন। তাতে ঝুঁকি কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Earphone Ear Infection
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE