Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Health

Oral Health: দুর্গন্ধ এড়াতে মাউথওয়াশ ব্যবহার করছেন? ক্যানসারের বিপদ ডেকে আনছেন না তো

মাউথওয়াশে ক্লোরেক্সিডাইন গ্লুকোনেট নামক রাসায়নিক থাকে। এটিই যত নষ্টের গোড়া।

রোজ মাউথওয়াশ ব্যবহার করলে বড় ক্ষতির আশঙ্কা থাকে।

রোজ মাউথওয়াশ ব্যবহার করলে বড় ক্ষতির আশঙ্কা থাকে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২১ ১৩:৩৯
Share: Save:

মুখে দুর্গন্ধের অন্যতম কারণ জীবাণু। তাই দুর্গন্ধ তাড়াতে অনেকেই নিয়মিত মাউথওয়াশ ব্যবহার করেন। অনেকেরই এটা রোজকার অভ্যাস। কিন্তু এর ফলে ঘটে যেতে পারে বড় বিপদ। এমনই দাবি গবেষণায়।

হালে ‘থেরাপিউটিক অ্যাডভানসেস ইন ড্রাগ সেফটি’ নামক চিকিৎসাবিজ্ঞানের জার্নালে মাউথওয়াশ নিয়ে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে রোজ এই তরলটি ব্যবহার করলে শরীরের বড় ক্ষতি হয়ে যেতে পারে।

কেন এমন হয়? মাউথওয়াশে মেথানল, অ্যালকোহল, ইউক্যালিপটলের মতো অ্যান্টিসেপটিকের পাশাপাশি ক্লোরেক্সিডাইন গ্লুকোনেট নামক রাসায়নিক থাকে। এটিই যত নষ্টের গোড়া। এমনই বলছেন চিকিৎসকেরা। এটির ফলে মুখের ভিতর ক্ষত তৈরি হয়। যা ক্রমশ স্বাদ নেওয়ার ক্ষমতা কমিয়ে দিতে থাকে।

কিন্তু এখানেই শেষ নয়। রোজ মাউথওয়াশ ব্যবহারের ফলে সমস্যা এর চেয়েও বাড়তে পারে। করোনাকালে মুখের জীবাণু তাড়াতে বেড়েছে এই তরলটির ব্যবহার। কিন্তু আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন বলছে, এটির কারণে মুখের ক্যানসার পর্যন্ত হতে পারে। ক্লোরেক্সিডাইন গ্লুকোনেটের কারণে মুখের ভিতর তৈরি হওয়া ক্ষতগুলি পরবর্তীতে ক্যানসারে পর্যবসিত হতে পারে। এই সব কারণে শিশুদের মাউথওয়াশ ব্যবহার করতে বারণ করছেন বহু চিকিৎসক।

তা হলে কি মাউথওয়াশ একেবারেই বাতিল? তা নয়। চিকিৎসকের পরামর্শ নিয়ে প্রয়োজন মতো ব্যবহার করা যেতে পারে এটি। কিন্তু টানা দীর্ঘ দিন ধরে নয়। সে ক্ষেত্রে লাভের চেয়ে ক্ষতিই হবে বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE