Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Health Tips: ওজন কমাতে চাইছেন? সকালে এই পাঁচটা খাবার ভুলেও খাবেন না!

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ জুন ২০২১ ১৩:২৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহিত

বেশির ভাগ সময়ই বাড়িতে বন্দি, তাই ওজন ঠিক রাখাটাই মুশকিলের বিষয় হয়ে পড়ছে। বাড়িতে যেটুকু শরীরচর্চা করা যায়, সেটাও করছেন। আবার সকালে প্রাতরাশে রাখছেন স্বাস্থ্যকর খাবার। কিন্তু তাতেও ওজন বশে আসছেই না! তাহলে সরষের মধ্যেই ভূত লুকিয়ে নেই তো! সকালে খালি পেটে যে সব খাবার খাচ্ছেন, সেগুলোই ওজন বাড়াচ্ছে না তো? হতেই পারে। তাই যদি ওজন নিয়ন্ত্রণে রাখতে চান, এই ৫টা জিনিস বাদ দিন আপনার সকালের খাদ্যতালিকা থেকে। দেখুন তো না জেনেই আপনি এইসব খাবার খেয়ে ফেলছেন কি না!

সাইট্রা-জাতীয় ফল

সকালে খাবার টেবিলে ফল খাওয়ার অভ্যেস আছে অনেকেরই। কিন্তু এই সাইট্রাস-জাতীয় ফল খেলে পেটও ভার হয়ে যায়। তাই সকালের খাদ্যতালিকায় আপেল, কমলালেবু, আঙুর, রাঙা আলু রাখবেন না।

Advertisement

ভাজাভুজি

একই রকম জলখাবার খেতে খেতে মুখের স্বাদ বদলাতে ইচ্ছে করে ঠিকই। কিন্তু তার জন্য ভাজাভুজি খাবেন না যেন! এতে বাড়বে বদহজমের সমস্যাও।

ঠান্ডা জল

সকালে ঘুম থেকে উঠেই ঠান্ডা জল খেয়ে নিচ্ছেন? হজমের সমস্যা থেকে আটকায় কে! দিন শুরু করুন হালকা গরম জল দিয়ে। গরম জলে আদা আর লেবু মিশিয়ে খান। ওজন তো কমবেই, সেই সঙ্গে হজমের গোলমালও হবে না।

কলা

কলা পুষ্টিকর খাবার। কিন্তু সকালের খাবারের তালিকায় কলা রাখবেন না। ম্যাগনেশিয়াম ও পটাশিয়ামে ভরপুর এই ফল সকালে খেলে শরীরের রক্তের ভারসাম্যে প্রভাব ফেলতে পারে।

স্যান্ডউইচ

সকালে চটজলদি প্রাতরাশ হিসেবে স্যান্ডউইচ বেশ পছন্দের খাবার। কিন্তু মাখন ও ফ্যাটের যে পরিমাণ থাকে এই খাবারে, তা শরীরের ওজন বাড়াতে পারে। তাই সকালের খাবারের তালিকা থেকে স্যান্ডউইচ একেবারেই বাদ দেওয়া ভাল!

আরও পড়ুন

Advertisement