Advertisement
০৫ মে ২০২৪
World’s largest pizza

‘পিৎজ়া হাট’ পেল বিশ্বের সবচেয়ে বড় পিৎজ়া তৈরির খেতাব! কত ক্ষণ সময় লাগল?

চারটে কিংবা আটটা নয়, আটষট্টিটি স্লাইসের পিৎজ়া তৈরি হল ক্যালিফোর্নিয়ার লসএঞ্জেলস শহরে। কী ভাবে তৈরি হল সেই পিৎজ়া?

পিৎজ়া প্রস্তুতকারী সংস্থা দৈত্যাকার পিৎজ়াটি প্রস্তুত করার জন্য দক্ষ লোকেদের নিয়ে একটি দল তৈরি করেছিল।

পিৎজ়া প্রস্তুতকারী সংস্থা দৈত্যাকার পিৎজ়াটি প্রস্তুত করার জন্য দক্ষ লোকেদের নিয়ে একটি দল তৈরি করেছিল। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ১৮:৪৭
Share: Save:

বিশ্বের সবচেয়ে বড় পিৎজ়া গড়ে আন্তর্জাতিক তকমা পেল ‘পিৎজ়া হাট’। চারটে কিংবা আটটা নয়, আটষট্টিটি স্লাইসের পিৎজ়া তৈরি করেছে তারা। ক্যালিফোর্নিয়ার লসএঞ্জেলস শহরে ঘটল এমন ঘটনা।

পিৎজ়া প্রস্তুতকারী সংস্থা দৈত্যাকার পিৎজ়াটি প্রস্তুত করার জন্য দক্ষ লোকেদের নিয়ে একটি দল তৈরি করেছিল। এই পিৎজ়াটি প্রস্তুত করার জন্য ৬, ১৯২ কেজি ময়দা, ৩,৬২৮ কেজি চিজ়, ২,২৪৪ কেজি মেরিনারা সস এবং একটি বিস্ময়কর ৬,৩০,৩৯৬টি পেপারোনি লাগে। দৈত্যকার পিৎজ়াটির মাপ ছিল প্রায় ১৩,৯৯০ বর্গফুট। এত বড় মাপের পিৎজ়া এর আগে কখনও তৈরি করা হয়নি।

কী করে তৈরি হল পিৎজ়াটি?

প্রথমে ছোট ছোট পিৎজ়া বেস তৈরি করে বড় হলঘরে বিছিয়ে নেওয়া হয়। তার উপর মেরিনারা সস, চিজ আর পেপারোনি দিয়ে টপিং করা হয়। ভাবছেন তো, বেক করার জন্য এত বড় ওভেন কোথায় পাওয়া গেল? এই পিৎজ়াটি তৈরি করা জন্য একটি চলমান বেকিং যন্ত্রের ব্যবহার করা হয়। নিশ্চিত করা হয় যে পিৎজ়াটি সব দিক যেন ভাল করে বেক করা হয়। ১৮ জানুয়ারি শুরু হয় পিৎজ়াটি প্রস্তুত করার প্রক্রিয়া। তৈরি হতে সময় লাগে প্রায় ২ দিন।

ছোট ছোট টুকরো করে বিভিন্ন ফুড ব্যঙ্কে দিয়ে দেওয়া হয় পিৎজ়াটি।

ছোট ছোট টুকরো করে বিভিন্ন ফুড ব্যঙ্কে দিয়ে দেওয়া হয় পিৎজ়াটি।

পিৎজ়া হাট সংস্থার তরফে জানানো হয়েছে, এই পিৎজ়াটি নষ্ট হয়নি। ছোট ছোট টুকরো করে বিভিন্ন ফুড ব্যাঙ্কে দিয়ে দেওয়া হয় পিৎজ়াটি। এর আগে ২০১২ সালে ইতালির একদল শেফ ১,২৬১.৬৫ বর্গমিটারে পিৎজ়া তৈরি করে বিশ্বের সবচেয়ে বড় পিৎজ়ার খেতাব জিতেছিল!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pizza
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE