Advertisement
০৪ মে ২০২৪
Online Scam

হোটেলের রেটিং দিলেই মোটা টাকা আয়! অনলাইন প্রতারণার ফাঁদে পড়ে ১৬ লক্ষ টাকা খোয়ালেন মহিলা

কোয়ম্বত্তূরের বাসিন্দা ধীনা সুধাকে জানানো হয়, অনলাইনে বিভিন্ন হোটেলের রেটিং দিয়েই তিনি টাকা উপার্জন করতে পারেন। বলা হয়, প্রতিটি রেটিংয়ের জন্যই মোটা অঙ্কের টাকা দেওয়া হবে তাঁকে। কী ভাবে প্রতারিত হলেন তিনি?

অনলাইনে উপার্জনের লোভ দেখিয়ে ফের প্রতারণা।

অনলাইনে উপার্জনের লোভ দেখিয়ে ফের প্রতারণা। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১২:৩৬
Share: Save:

অনলাইন প্রতারণার শিকার হয়ে ১৬ লক্ষ টাকা খোয়ালেন কোয়ম্বত্তূরের বাসিন্দা ৩৩ বছর বয়সি ধীনা সুধা। অনলাইনে প্রতারিত হওয়ার পর পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছেন মহিলা। অভিযোগে তিনি বলেন, প্রতারণার পর্বটি শুরু হয়েছিল অগস্ট মাসে যখন তিনি টেলিগ্রাম অ্যাপে এক অজানা ব্যক্তির মেসেজ পান। সেই মেসেজে মহিলাকে ঘরে বসেই টাকা উপার্জন করার লোভ দেখানো হয়।

টাকার লোভে প্রতারকদের ফাঁদে পড়‌ে যান মহিলা। প্রথম দিকে হোটেলগুলির রেটিং দেওয়ার পর প্রতারকরা মহিলাকে টাকা দিতে শুরু করে। কিছু দিন পরেই প্রতারকরা মহিলাকে বলে, তিনি যদি কিছু টাকা বিনিয়োগ করেন, তা হলে আরও বেশি রোজগার করতে পারবেন। ৭ অগস্ট থেকে ১১ সেপ্টেম্বরের মধ্যে ধীনা প্রায় ১৫ লক্ষ ৭৪ হাজার টাকা বিনিয়োগ করেন। পরে যখন তিনি টাকাগুলি ব্যাঙ্ক থেকে তুলতে চান, তখন প্রতারকরা তাঁকে বলে, তাঁর সমস্ত টাকা ডুবে গিয়েছে। তখন ধীনা বুঝতে পারেন যে, তিনি প্রতারণার শিকার হয়েছেন। স্থানীয় থানায় অভিযোগ দায়ের করেন তিনি।

অনলাইনে উপার্জনের নাম করে প্রতারণা দিন দিন বেড়ে চলেছে। পুলিশ, সাইবার সেল, গণমাধ্যমে সব রকম প্রচার হওয়া সত্ত্বেও মানুষ সচেতন হচ্ছেন না। ফলস্বরূপ সারা জীবনের জমানো টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে গায়েব হয়ে যাচ্ছে। তাই অনলাইনে কোনও রকম উপার্জনের রাস্তার খোঁজ পেলে সংস্থার বিষয় সব রকম খোঁজখবর নিয়ে তবেই কাজ শুরু করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online Scam Scam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE