Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bizzare

যন্ত্রণা অসহনীয়, তাই বিচিত্র উপায়ে ঋতুস্রাবের ব্যথা এড়ানোর পথ খুঁজলেন তরুণী

দুই সন্তানের মা শ্যানেল সিনডার তৃতীয় বার মা হতে চলেছেন। এরই মাঝে সমাজমাধ্যমে এসে ঋতুস্রাবের যন্ত্রণা থেকে মুক্তির টোটকা ভাগ করে নিলেন তিনি।

Symbolic Image.

ঋতুস্রাবের ক’দিন অনেক মহিলাকেই তীব্র যন্ত্রণায় ভুগতে হয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ১৯:২০
Share: Save:

ঋতুস্রাব না-পসন্দ, তাই সেটি বন্ধ করার অভিনব পন্থা বার করলেন মহিলা। কানাডার বাসিন্দা সমাজমাধ্যম প্রভাবী শ্যানেল সিনডার ঋতুস্রাব বন্ধ রাখার সেই টোটকা ভাগ করে নিলেন তাঁর অনুরাগীদের সঙ্গে। দুই সন্তানের মা শ্যানেল তৃতীয় বার মা হতে চলেছেন। এরই মাঝে সমাজমাধ্যমে এসে তিনি জানালেন, কী ভাবে ঋতুস্রাবের যন্ত্রণা থেকে মুক্তি মিলবে। তিনি বললেন, ‘‘প্রতি বছর অন্তঃসত্ত্বা হয়ে গেলেই তো মুশকিল আসান!’’

Symbolic Image.

ঋতুস্রাব না-পসন্দ, তাই সেটি বন্ধ করার অভিনব পন্থা বার করলেন মহিলা। ছবি: সংগৃহীত।

ঋতুস্রাবের ক’দিন অনেক মহিলাকেই তীব্র যন্ত্রণায় ভুগতে হয়। মাসের ওই ক’দিন অফিস, স্কুল, কলেজে যেতে সমস্যা হয় তাঁদের। দেশ-বিদেশের অনেক সংস্থা, মহিলাদের এই পরিস্থিতির কথা ভেবে তাঁদের জন্য ঋতুস্রাবকালীন ছুটি মঞ্জুর করেছে।

শ্যানেল নিয়মিত নিজের জীবনের নানা মুহূর্তের ভিডিয়ো সমাজমাধ্যমে ভাগ করে নেন। শ্যানেলের সঙ্গে থাকেন তার স্বামী আলেকজ়ান্ডারও। অন্তঃসত্ত্বা অবস্থা কী ভাবে কাটাচ্ছেন, সেই সব ভিডিয়োও তিনি ভাগ করে নিয়েছেন অনুরাগীদের সঙ্গে। ভিডিয়োগুলিতে দেখা গিয়েছে, সন্তানসম্ভবা অবস্থাতে নাচ-গান করে মজায় রয়েছেন তিনি। ভিডিয়োয় তিনি বলেছেন, ‘‘বারে বারে অন্তঃসত্ত্বা হওয়া সহজ নয়। অন্তঃসত্ত্বা অবস্থায় নানা রকম সমস্যার সম্মুখীন হতে হয় মহিলাদের। তবে আমার কাছে ঋতুস্রাবের যন্ত্রণার থেকে অন্তঃসত্ত্বা হওয়া সুখের।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bizzare pregnant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE