Advertisement
০৫ মে ২০২৪
Vision Loss

লেন্স পরে অন্ধ হতে বসেছিলেন, কর্নিয়া প্রতিস্থাপনের পর দৃষ্টি ফিরে পেলেন তরুণী

চশমা পছন্দ নয় বলে লেন্স পরতেন। লেন্স পরেই দৃষ্টি খোয়াতে বসেছিলেন ২৫ বছরের তরুণী।

Symbolic image.

লেন্স পরাই কাল হল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১৯:০৪
Share: Save:

চশমা পরতে পছন্দ করতেন না। তাই লেন্স ব্যবহার করতেন। কিন্তু সেটাই কাল হল। লেন্স পরে দৃষ্টিশক্তি হারাতে বসেছিলেন আমেরিকার বাসিন্দা ২৫ বছর বয়সি স্টেফ ক্যারাসকো। লেন্স পরলেই মাঝেমাঝে চোখে খচখচ করত। চোখ থেকে জল পড়ত। প্রথম দিকে বিষয়টিকে অত পাত্তা দেননি স্টেফ। তাঁর মনে হয়েছিল, লেন্স পরার কারণে বোধ হয় এমনি অস্বস্তি হচ্ছে। কিন্তু কিছু দিন পর বিষয়টি বাড়াবাড়ি আকার ধারণ করে। স্টেফ তড়িঘড়ি চক্ষু চিকিৎসকের কাছে যান। চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা করার পর জানান, ঘন ঘন লেন্স পরার কারণে চোখে ব্যাক্টেরিয়া সংক্রমণ হয়েছে। এই মুহূর্তে সঠিক চিকিৎসা শুরু না হলে চির জীবনের মতো দৃষ্টিশক্তি হারিয়ে ফেলতে পারেন তিনি।

চিকিৎসক স্টেফকে হাসপাতালে ভর্তি হওয়ার পরামর্শ দেন। স্টেফ চিকিৎসকের পরামর্শ হাসপাতালে ভর্তি হন। কিন্তু চিকিৎসা শুরু হওয়ার আগেই দৃষ্টি ঝাপসা হতে শুরু করে। হাসপাতালে ফের চক্ষু পরীক্ষা হয় তাঁর। জানা যায়, স্টেফের কর্নিয়ায় আলসার বাসা বেঁধেছে। শুরু হয় চিকিৎসা। স্টেফ প্রচণ্ড আতঙ্কিত হয়ে পড়েছিলেন। কিন্তু চিকিৎসকেরা তাঁকে সমানে আশ্বাস দিয়ে গিয়েছেন। রোজ ৭২ ফোঁটা ড্রপ দিতে হত স্টেফের চোখে। ড্রপ দেওয়ার ১৫ দিনের মাথায় ফের পরীক্ষা করানো হয়। তখনও কর্নিয়ার আলসার সারেনি। শেষমেশ মেডিক্যাল বোর্ড গঠন করা হয় স্টেফের জন্য। সকলের যৌথ সিদ্ধান্তে স্টেফের কর্নিয়া প্রতিস্থাপন করা হয়। প্রতিস্থাপনের ৩ সপ্তাহ পর ধীরে ধীরে দৃষ্টি ফিরে পান স্টেফ।

দৃষ্টি ফিরে পাওয়ার পর স্টেফ জানান, তিনি নতুন জীবন ফিরে পেলেন। লেন্স পরে যে এমন হতে পারে, তা স্বপ্নেও ভাবতে পারেননি তিনি। তবে স্টেফ জানিয়েছেন, তিনি যে আবার স্পষ্ট সব দেখতে পাচ্ছেন, চিকিৎসকেরা না থাকলে এটা সম্ভব হত না। চিকিৎসকেদের কারণেই তিনি দৃষ্টি ফিরে পেয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vision Eye
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE