Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Extra Baggage Fee

বিমানসফরে মালপত্রের ওজন কমাতে কোন ফন্দি আঁটলেন তরুণী? তাতেও শেষরক্ষা হল কি?

অনেকেই এই বাড়তি ওজন কমাতে নানা রকম ফন্দিও কষেন। কখনও তা ফলে যায়। আবার কখনও এত বুদ্ধি খাটানোর পরও বিপদে পড়তে হয়।

Image of airport.

ব্যাগের বাড়তি ওজন নিয়ে বিপত্তি? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৩ ১৫:১১
Share: Save:

ব্যাগের অতিরিক্ত ওজনের জন্য বিমান সংস্থাকে বাড়তি টাকা দিতে গায়ে লাগে অনেকেরই। অনেকেই এই বাড়তি ওজন কমাতে নানা রকম ফন্দিও কষেন। কখনও তা ফলে যায়। আবার কখনও এত বুদ্ধি খাটানোর পরও বিপদে পড়তে হয়। যেমন ওজন কমাতে সাড়ে পাঁচ কেজি পোশাক গায়ে চাপানোর পরও এক তরুণীকে জরিমানা দিতে হল প্রায় সাড়ে পাঁচ হাজার টাকা। তেমনই একটি ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে সম্প্রতি।

বছর ১৯-এর এক তরুণী, অ্যাড্রিয়ানা ওকাম্পো বন্ধুদের সঙ্গে মেলবোর্নে ঘুরতে গিয়েছিলেন। সেখান থেকে নিজের শহর অ্যাডিলেডে ফেরার পথেই ঘটে এমন ঘটনা। নির্ধারিত ওজনের চেয়ে প্রায় সাত কেজি বেশি থাকায় তিনি ব্যাগ থেকে একের পর এক পোশাক পরতে শুরু করেন। অ্যাড্রিয়ানাকে দেখে তাঁর বন্ধুরাও সেই এক পন্থা অনুসরণ করেন। কিন্তু এত কিছু করেও শেষরক্ষা হয়নি। সেই বাড়তি ওজনের জন্য প্রায় সাড়ে পাঁচ হাজার টাকা জরিমানা দিতে হয়েছে তাঁকে।

অ্যাড্রিয়ানা বলেন, “মালপত্রের অতিরিক্ত ওজন কমাতে এ ছাড়া আর অন্য কোনও উপায় ছিল না আমাদের। তাই আমাদের কাছে যত গরমের পোশাক ছিল, সব একের পর এক গায়ের উপর চাপাতে শুরু করি। আমাদের নিয়ে আশপাশের লোকজন হাসাহাসি করছিল। খুবই লজ্জাজনক যে ঘটনা।”

বিমান সংস্থার পক্ষ থেকে একটি প্রতিবেদনে জানানো হয়েছে, “যদিও বিষয়টি খুবই মজার। কিন্তু সংস্থার তো একটা নিয়ম রয়েছে। সকল যাত্রীর জন্য সেই নিয়ম এক। প্রতিটি যাত্রীর সঙ্গে মালপত্র নেওয়ার নির্দিষ্ট ওজন পর্যন্ত ছাড় দেওয়া হয়। পাশাপাশি যাত্রী সুরক্ষার দিকটিও মাথায় রাখতে হয় আমাদের।”

যদিও এমন ঘটনা নতুন নয়। ২০১৯ ফিলিপিনো এয়ারলাইন্‌স-এর এক যাত্রী স্যুটকেসের আড়াই কেজি বাড়তি ওজন কমিয়ে ফেলেছিলেন এই পন্থা অবলম্বন করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

airport luggage extra charges
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE