Advertisement
২১ মে ২০২৪
Rare pregnancy story

পেটের ভিতরে ‘হৃদয়’! জন্ম নিল যমজ সন্তান, বিরল জরায়ুর গর্বিত মা

ছিল জীবন সংশয়। সব বাধা কাটিয়ে যমজ সন্তানের জন্ম দিলেন আমেরিকার ম্যাঞ্চেস্টারের বাসিন্দা কেরিন ট্রয়।

‘হৃদয়’-এ জুড়ে জোড়া সন্তান।

‘হৃদয়’-এ জুড়ে জোড়া সন্তান। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ১২:৪৪
Share: Save:

মাতৃত্বের অনুভূতি সব মেয়ের কাছেই খুব মূল্যবান। তবে কিছু কিছু ক্ষেত্রে গর্ভধারণের পর এমন জটিলতা তৈরি হয়, যখন মা ও সন্তানের দু’জনের জীবন সংশয় তৈরি হয়। এমনই এক গর্ভধারণের গল্প নেটমাধ্যমে বেশ চর্চিত হচ্ছে। এক মহিলার জরায়ুর আকার ‘হৃদয়’ আকৃতির। অনেক বিপত্তির সম্মুখীন হয়েও সুস্থ স্বাভাবিক যমজ সন্তানের জন্ম দিলেন সেই মহিলা। কিন্তু ৫০ কোটির মধ্যে এক বারই এমন সন্তানের জন্ম হয়।

২০২১ সালে আমেরিকার ম্যাঞ্চেস্টারের বাসিন্দা কেরিন ট্রয় জানতে পারেন তিনি সন্তানধারণ করেছেন। চিকিৎসকরা বছর পঁচিশের কেরিনকে জানান, তিনি যমজ সন্তানের মা হতে চলেছেন। তবে তাঁর জরায়ু ‘হৃদয়’ আকৃতির হওয়ায় গর্ভধারণের ক্ষেত্রে বেশ জটিলতা ছিল। চিকিৎসকের পরিভাষায় এই ধরনের জরায়ুকে ‘বাইকর্নুয়েট’ জরায়ু বলা হয়। সারা বিশ্বে মাত্র ১০০০ জন মহিলার এই ধরনের জরায়ু আছে। এই ধরনের জরায়ু থাকলে গর্ভধারণের ক্ষেত্রে বেশ সমস্যা হয়।

রায়ান ও রিলিনের জন্মের পর তাদের অবস্থা সঙ্কটজনক থাকায় তাদের নিকুতে রাখা হয়।

রায়ান ও রিলিনের জন্মের পর তাদের অবস্থা সঙ্কটজনক থাকায় তাদের নিকুতে রাখা হয়।

কেরিন বলেন, ‘‘প্রথমে আমার বিশ্বাস হয়নি এই ধরনের জরায়ু রয়েছে আমার। আমি দ্বিতীয় বার স্ক্যান করাই। তার পর বেশ ভয় পেয়ে গিয়েছিলাম। এই ধরনের জরায়ুতে যমজ সন্তানের বেঁচে থাকার সম্ভাবনা খুবই কম থাকে।’’

গর্ভধারণের ৩৪ সপ্তাহ পর্যন্ত সবটা ঠিকই চলছিল। তার পর কেরিনের রক্তচাপ অস্বাভাবিক ভাবে বেড়ে যাওয়ায় চিকিৎসকরা সি সেকশন করার সিদ্ধান্ত নেন। রায়ান ও রিলিনের জন্মের পর তাদের অবস্থা সঙ্কটজনক থাকায় তাদের নিকুতে রাখা হয়। বেশ কিছু দিন এনআইসিইউ-তে থাকার পর তাদের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pregnancy twins
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE