Advertisement
০৭ মে ২০২৪
Work from home

করোনা সংক্রমণ বাড়ছে বলে বাড়ি থেকে অফিসের কাজ করছেন? কাজের সময় এড়িয়ে চলুন বিছানা

নির্দিষ্ট জায়গায় বসে কাজ করুন। বিছানা থেকে অফিসের কাজ করবেন না।

অফিসকে বিছানায় নিয়ে আসবেন না।

অফিসকে বিছানায় নিয়ে আসবেন না। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২১ ১৮:৫৬
Share: Save:

আবার বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। ফলে বাড়ছে বাড়ি থেকে কাজ করার পরিমাণ। অনেকে বেরোতে ভয় পাচ্ছেন। কিন্তু বাড়ি থেকে কাজ করতে হলেও, নির্দিষ্ট জায়গায় বসে কাজ করুন। যেখান সেখান থেকে ইচ্ছে মতো অফিসের কাজ করবেন না। বিশেষ করে বিছানা থেকে তো নয়ই।

বিছানা থেকে কাজ করলে কী কী সমস্যা হতে পারে? জেনে নিন।

ঘুমের সমস্যা: বিছানায় বসে অফিসের কাজ করলে ঘুমের সমস্যা হতে পারে, বলছেন চিকিৎসকেরা। সারা দিন বিছানায় বসে থাকলে, রাতে ঘুমানোর সময় ঠিক করে ঘুম আসতে নাও পারে। লকডাউনে বিছানায় বসে কাজ করে অনেকেরই এই সমস্যা হয়েছে বলে জানা গিয়েছে।

কাঁধের ব্যথা: পিঠ-কাঁধের পেশি ও স্নায়ুর সমস্যাও হতে পারে দীর্ঘ ক্ষণ বিছানায় ল্যাপটপ নিয়ে বসে থাকলে। সে ক্ষেত্রে সোজা বসে থাকতে পারেন না অনেকে। তাই এই ধরনের সমস্যা হয়।

মানসিক চাপ: বিছানাটা আরাম করার জায়গা। বিশ্রাম নেওয়ার জায়গা। সারা দিন ধরে মনের উপর যে চাপগুলি পড়ে, ঘুমানোর সময় মন সেগুলিকে থেকে বেরিয়ে আসে। কিন্তু অফিসের চাপ যদি বিছানায় বসে সামলান, তা হলে সেটিও আর শুধু বিশ্রামের জায়গা থাকে না। তার প্রভাব পড়ে রাতে ঘুমের মধ্যেও।

কর্মক্ষমতা কমে: দেখা গিয়েছে, যাঁরা বিছানায় বসে অফিসের কাজ করেন, তাঁদের কর্মক্ষমতা অনেকটাই কমে যায়।

অন্য অসুখ: সারা দিন বিছানায় কাটালে বাড়তে থাকে নানা ধরনের রোগও। এমনকি হৃদরোগ থেকে শুরু করে ক্যান্সারের মতো বড় বিপদের আশঙ্কাও বাড়ে এতে।

বাড়ি থেকে অফিসের কাজ করতে হলে বানিয়ে নিন একটা কাজের জায়গা। সেই জায়গা শোওয়ার ঘরে না হলেই ভাল। চেয়ারে বসে টেবিলে ল্যাপটপ রেখে কাজ করুন। এটাই সুস্থ থাকার রাস্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Work from home
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE