×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ মে ২০২১ ই-পেপার

করোনা থেকে বাঁচাতে পারে রোদ, এই দাবি ঠিক নাকি ভুল? কী বলছে হালের সমীক্ষা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ এপ্রিল ২০২১ ১৬:১৭
রোদ কি পারে করোনা সংক্রমণ আটকাতে?

রোদ কি পারে করোনা সংক্রমণ আটকাতে?
ছবি: সংগৃহীত

হালে নেটমাধ্যমে ছড়িয়ে পড়েছে একটি ভিডিয়ো। এক রাজনৈতিক দলের সমাবেশে, এক ব্যক্তিকে মাস্ক না পরে বসে থাকতে দেখা গিয়েছে সেখানে। মাস্ক পরেননি কেন? প্রশ্নের উত্তরে তিনি বলেন, রোদে থাকলে প্রচণ্ড ঘাম হয়। করোনা ধুয়ে চলে যায়। তাই মাস্ক পরেন না তিনি।

তবে তিনি এক নন। রোদে করোনার ক্ষমতা কমে যায়, আর সংক্রমণ ছড়ায় নয়— এমন দাবি অনেকেরই। তবে তাঁদের দাবি কি একেবারেই ভুল? নাকি কিছুটা সত্যি আছে তার মধ্যে? এই প্রশ্নের উত্তর দিয়েছেন ইংল্যান্ডের কয়েক জন চিকিৎসক। তাঁদের দাবি, রোদে বেশি সময় কাটালে কমবে করোনায় মৃত্যুর হার। পরিসংখ্যান দিয়ে তাঁরা দেখিয়েছেন, রোদে থাকা অতিবেগুনি রশ্মি ‘এ’ বা ‘ইউভি-এ’ রশ্মি যাঁদের গায়ে বেশি মাত্রায় পড়ে, তাঁরা কোভিডকে দ্রুত সামলে নিতে পারেন।

বিভিন্ন ভৌগোলিক অঞ্চলের রোগীদের উপর সমীক্ষা চালিয়ে চিকিৎসকরা দেখিয়েছেন, একই ধরনের খাদ্যাভ্যাস, জীবনযাত্রার পরেও শুধুমাত্র রোদে আলাদা সময় থাকা অনুযায়ী মানুষের শরীরে বদলে যাচ্ছে কোভিডের প্রভাব। তবে শুধু ‘ইউভি-এ’ নয়, ‘ইউভি-সি’ও একই কাজ করতে পারে। কিন্তু বাতাসের স্তর ভেদ করে ‘ইউভি-সি’ মাটির খুব কাছাকাছি পৌঁছতে পারে না। তাই ত্বকের মধ্যে দিয়ে সেটির শরীরে প্রবেশ করার সুযোগ কম।

Advertisement

তা হলে কি মাস্ক না পরে রোদে দাঁড়িয়ে থাকলেও ছড়াবে না করোনা? মোটেই তা নয়। যাঁরা রোদে বেশি সময় কাটান, তাঁদের মধ্যে করোনার মৃত্যুর হার কম। রোদ সংক্রমণের হার কমাতে পারে কি না, সে বিষয়ে কিছু বলেননি চিকিৎসকেরা। বরং তাঁদের বক্তব্য, সংক্রমণ থেকে বাঁচতে মাস্ক পরতেই হবে, স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। না হলে আরও বাড়বে করোনা আক্রান্তের সংখ্যা।

Advertisement