Advertisement
২৩ এপ্রিল ২০২৪
mosquito bite

World mosquito day: মশার জ্বালায় হয়রান? বিষাক্ত কীটনাশকের বদলে ভরসা করুন ঘরোয়া উপায়ে

বর্ষাকালে মশা-মাছি থেকে নানা রকম রোগ ছড়ায়। তাই সতর্কতা বাড়ানো প্রয়োজন। মশা তাড়ানোর ঘরোয়া উপায়গুলি জেনে রাখা ভাল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২১ ১৬:৩৪
Share: Save:

২০ অগস্ট নাকি বিশ্ব মশা দিবস! মশার উপর একটি আস্ত দিন। তবে মশা তাড়ানো যতটা ঝামেলার, তাতে একটি গোটা দিন উপসর্গ করাই যায় এই প্রাণীর পিছনে। বর্ষায় আরও উপদ্রব বাড়ে মশা-মাছির। সেই অনুযায়ী বেড়ে যায় রোগ-ব্যাধিও। মশার ধূপ, ওষুধ, কয়েল, স্প্রে— নানা রকম উপায়ে মশা তাড়ানোর চেষ্ঠা করি আমরা। কিন্তু গাদা গাদা খরচ হওয়া ছাড়া আর কোনও লাভ হয় না অনেক সময়ই। তার উপর মশার ধূপ বা লিক্যুইড ওষুধ দীর্ঘক্ষণ জ্বালানো ঠিক নয় বদ্ধ ঘরে। বিশেষ করে যদি ঘরে কোনও বাচ্চা থাকে। তা হলে কী ভাবে বাঁচা যায় মশার যন্ত্রণা থেকে? রয়েছে কিছু ঘরোয়া উপায়।

কর্পূর

মশার ধুপ সারা দিন না জ্বালাতে চাইলে ঘরের কোণে কর্পূর রাখতে পারেন। যে টেবিলে বসে সারা দিন কাজ করছেন বা খাটের পাশে রাখা টেবিলে রেখে দিতে পারেন, কিছুটা কাজ দেবে।

ফ্যান চালান

শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে বসে থাকলে কত জন আর ফ্যান চালান। কিন্তু ঘরে জোরে ফ্যান চালিয়ে রাখলেও গায়ে খুব একটা মশা বসার সুযোগ পায় না। ফ্যানের জোর হাওয়ায় মশা খুব একটা উড়তে পারে না।

জল জমতে দেবেন না

বাড়ির আশেপাশে বেশি জল জমে থাকলে বাড়িতে মশাও বেশি হবে। ছাদের কোণে ব়ৃষ্টির জল জমছে কিনা খেয়াল রাখুন। বাথরুমে অহেতুক জল জমিয়ে রাখবেন না। যদি রাখতেই হয়, ঢাকনা দেওয়া বালতি ব্যবহার করুন। বাগান, বারান্দা বা ছাদে কোনও খালি গাছের টব রাখা থাকলে সেগুলি উল্টে রাখুন। বাড়ির বাইরে ময়লা ফেলার বালতি থাকলে সেগুলিতে জল জমে থাকছে কি না খেয়াল রাখুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

লেমন ইউক্যালিপটাস

প্রচুর মশা তাড়ানোর স্প্রে’র মূল উপাদান লেমন ইউক্যালিপটাস তেল। আমেরিকার সিডিসি এটিকে মশার তাড়ানোর উপায় হিসেবে স্বীকৃতি দিয়েছে। এই এসেনশিয়ালন অয়েল লাগালে অনেকক্ষণ মশা দূরে থাকবে।

ক্যাটনিপ অয়েল

বিড়াল-প্রিয় মানুষেরা ক্যাটনিপ তেলের কথা শুনে থাকবেন। বিড়ালদের ভাল রাখতে অনেকেই এই তেল ব্যবহার করেন। তবে তাঁদের জানা নেই, এই তেল মশা তাড়াতেও সাহায্য করে। যাঁদের ক্যাটনিপ গাছে অ্যালার্জি রয়েছে, তাঁরাও এই তেল নির্দ্বিধায় ব্যবহার করতে পারেন।

পিপারমেন্ট অয়েল

অনেকেই মশা তাড়াতে ঘরের কোণে পিপারমেন্ট অয়েলযুক্ত সুগন্ধি মোম জ্বালান। তবে এই এসেনশিয়াল অয়েল আপনি গায়েও মাখতে পারেন মশা কামড় থেকে বাঁচতে। তবে সরাসরি পিপারমেন্ট অয়েলে গায়ে লাগালে র‌্যাশ বেরোতে পারে। তাই নারকেল তেল বা অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে লাগান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE