Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Smart Commode

হাত না লাগিয়ে খুলবে, বন্ধ হবে! পরিষ্কার হবে নিজেই, বাড়িতে ‘স্মার্ট কমোড’ বসাতে কত খসবে?

কমোড পরিষ্কার করা নিয়ে নিত্য দিন ঝামেলা লাগে? এই ঝামেলা থেকে পাকাপাকি মুক্তি দিতে তৈরি হল ‘স্মার্ট’ কমোড।

You can talk to this rupees 1.77 lakh smart commode that comes with a remote control.

কথা বলা কমোড! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ২০:০৪
Share: Save:

যতই বলুন সংসারে নারী-পুরুষের দায়িত্ব সমান, কাজে করতে গেলেই বাস্তবের মাটিতে এসে পড়তে হয়। ছুটির দিন স্নান করতে গিয়ে সকলের ব্যবহার করা কমোডটি ব্রাশ হাতে আপনাকেই পরিষ্কার করতে হয়। এই নিয়ে নিত্য দিন ঝামেলা লাগে। এই ঝামেলা থেকে পাকাপাকি মুক্তি দিতে তৈরি হয়েছে ‘স্মার্ট’ কমোড। কী কী সুবিধা আছে এই স্মার্ট কমোডে? দামই বা কত?

নিজের বাড়ির শৌচাগারে এই কমোড বসালে পরিষ্কার করার কথা একেবারেই ভুলে যাবেন। কারণ, প্রতি বার ব্যবহার করার পর, কমোডের স্বয়ংক্রিয় পদ্ধতির গুণে নিজে নিজেই তা পরিষ্কার হয়ে যাবে। শুধু কি তাই? অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন ‘অ্যালেক্সা’ বা ‘গুগ্‌ল অ্যাসিস্ট্যান্ট’-এর সঙ্গেও যুক্ত করা যাবে এই কমোড। যার ফলে ব্যবহারকারীর নির্দেশ মেনে, কমোডের ঢাকা খোলা বা বন্ধ করার কাজটিও সহজ হবে। কমোড, নানা ধরনের ব্যাক্টেরিয়া, রোগ জীবাণুর আঁতুড়ঘর। তাই স্পর্শ করলেই হাত ধোয়া প্রয়োজন। কিন্তু যদি ভুলে যান, হাতে সেই সব ব্যাক্টেরিয়া থেকে যেতে পারে। সেখান থেকে নানা রকম অসুখ হওয়া অসম্ভব নয়। এই স্মার্ট কমোড থাকলে এমন আশঙ্কা থাকে না। এ ছাড়াও, স্মার্ট কমোডে রয়েছে অটোম্যাটিক ড্রায়ার, শৌচের জন্য ব্যবহৃত জলের তাপমাত্রা নিয়ন্ত্রক, স্প্রের তীব্রতা নিয়ন্ত্রণ করার ক্ষমতাও রয়েছে এই কমোডের। কমোডের সঙ্গে কথা বলতে ইচ্ছা না করলে রিমোটও ব্যবহার করতে পারেন। এমন সব সুবিধাযুক্ত এই কমোড যদি বাড়ির শৌচাগারে বসাতে চান, পকেটে লাখ দুয়েক টাকা রাখতেই হবে। কারণ, ‘কোহলার’ সংস্থার বিশেষ এই কমোডটির দাম প্রায় ১ লক্ষ ৮০ হাজার টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Commode smart
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE