Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Monsoon Rain

Monsoon washing tips: বর্ষা মানেই জামাকাপড়ে দুর্গন্ধ! জীবাণুমুক্ত রাখতে কী করবেন?

অনেকেই সময়ের অভাবে সব ময়লা জামাকাপড় এক জায়গায় জটলা করে রাখেন সপ্তাহান্তে ধোবেন বলে। এই ভাবে জটলা করে রাখলে বর্ষাকালে স্যাঁতসেঁতে গন্ধ তৈরি হয়।

বর্ষাকালে জামাকাপড় কাচা মানেই যেন মাথায় আকাশ ভেঙে পড়া

বর্ষাকালে জামাকাপড় কাচা মানেই যেন মাথায় আকাশ ভেঙে পড়া

সংগৃহীত প্রতিবেদন
শেষ আপডেট: ২২ জুন ২০২২ ১৯:৫৭
Share: Save:

বর্ষাকাল মানেই চারিদিকে ভিজে, স্যাঁতসেঁতে ভাব, জামাকাপড়ে দুর্গন্ধ, ফাঙ্গাস হয়ে যাওয়ার ভয় ইত্যাদি। বৃষ্টির মরসুমে সকলেই কম বেশি এমন সমস্যার সম্মুখীন হয়েছেন।

বর্ষাকালে আর্দ্রতার কারণে অনেক সময়েই কাপড়ে সাদা সাদা দাগ পড়ে যায়। একে ছাতা পড়া বলে। জামাকাপড়ে ছাতা পড়ার দাগ যেমন দেখতে খারাপ লাগে, তেমন এর থেকে বাজে গন্ধও বের হয়। সেই সঙ্গে বৃষ্টির জলে জামাকাপড় ভিজে গেলে তা থেকেও দুর্গন্ধ তৈরি হতে পারে। বর্ষাকালে ভেজা কাপড়ের এই গন্ধ দূর করার বেশ কয়েকটি সহজ পদ্ধতি রয়েছে। যেগুলি আপনাকে চিন্তামুক্ত করতে পারে।

  • প্রথমত, বৃষ্টিভেজা জামাকাপড় সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলা উচিত। জামাকাপড়ের গন্ধ দূর করতে লেবু খুব কার্যকরী। লেবু দুর্গন্ধ সৃষ্টিকারী ফাঙ্গাসকে নির্মূল করতে সাহায্য করে। এখন লেবুর গন্ধযুক্ত কাপড় কাচার সাবান বাজারে উপলব্ধ। প্রয়োজনে সেগুলিও ব্যবহার করতে পারেন।
  • জামাকাপড় কাচার আগে সেগুলি বেশ কিছুক্ষণ সাবান জলে ডুবিয়ে রাখা দরকার। সাবানজলে ডুবিয়ে রাখলে জামাকাপড়ের ময়লা নরম হয়ে সহজেই উঠে আসে। আবার অনেক সময় দামী ফেব্রিক বেশিক্ষণ সাবান জলে ডুবিয়ে রাখলে সেটি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সেই ক্ষেত্রে হালকা ক্ষারযুক্ত সাবান ব্যবহার করতে হবে।
  • ঘামের গন্ধ ও ফাঙ্গাসের সমস্যা থাকলে জামাকাপড় কাচার পরে, জলে সামান্য জীবাণুনাশক মিশিয়ে সেগুলি ধুয়ে নিয়ে শুকোতে দিন। প্রয়োজনে অল্প ভিনিগার বা ডেটলের মতো অ্যান্টিসেপটিক তরল ব্যবহার করতে পারেন। এতে জামাকাপড়ের দুর্গন্ধ দূর হবে। পাশাপাশি এই সময়টাতে আলমারির এক কোনায় কয়েক টুকরো ন্যাপথলিন রেখে দিতে পারেন। এতে আলমারির ভিতরে অনেকদিন ধরে জমে থাকা কাপড়ের স্য়াঁতসেঁতে গন্ধ দূর হবে।
  • বর্ষাকালে নিয়মিত জামাকাপড় আয়রন করা উচিত। অনেক সময় শার্টের কলার, হাতার সামনের অংশ বা জামাকাপড়ের মোটা অংশগুলি দু–তিন দিন পরেও শুকোতে চায় না। সেক্ষেত্রে ইস্ত্রী কার্যকরী হতে পারে।
  • বৃষ্টির সময়ে কোনও না কোনওভাবে জামাকাপড়ে কাদার দাগ লেগেই যায়। সাবান জলে ধোয়ার আগে সেগুলি সাধারণ জলে ধুয়ে নিলে তাড়াতাড়ি দাগ উঠে যায়। তা ছাড়া ভাল ডিটারজেন্ট ব্যবহার করে শুধুমাত্র দাগের জায়গাটিও পরিষ্কার করে নিতে পারেন। কারণ বর্ষায় ঘরে বেশি জায়গা না থাকলে জামাকাপড় শোকানো নিয়ে সমস্যা হতে পারে।
বর্ষাকালে কাপড় শোকানো সত্যিই ঝক্কির

বর্ষাকালে কাপড় শোকানো সত্যিই ঝক্কির

  • অনেকেই সময়ের অভাবে সব ময়লা জামাকাপড় এক জায়গায় জটলা করে রাখেন সপ্তাহান্তে ধোবেন বলে। এই ভাবে জটলা করে রাখলে বর্ষাকালে স্যাঁতসেঁতে গন্ধ তৈরি হয়। এর বদলে কোনও দড়ি টানিয়ে সেখানে কাপড়গুলি ঝুলিয়ে রাখুন। এতে কাপড়ে গন্ধ হবে না।
  • বর্ষাকালে রোদের অভাব হয় ঠিকই, তবু চেষ্টা করুন যতটা সম্ভব রোদেই জামাকাপড় শুকোতে। একান্তই রোদ না থাকলে বাড়ির জানলা, বা ঘরে পাখা চালিয়ে সেগুলি শোকানোর ব্যবস্থা করতে হবে।
  • নির্দিষ্ট সময় অন্তর বাড়ির ওয়াশিং মেশিনটি পরিষ্কার করতে হবে। অল্প ভিনিগার ও বেকিং সোডা জলের সঙ্গে মিশিয়ে মেশিনটির মধ্যে ঢেলে অল্প সময়ের জন্য চালিয়ে নিন। হয়ে গেলে, মেশিনের ঢাকনাটি খোলা রাখুন হাওয়াতে শুকনো করার জন্যে।
  • বাড়িতে ছোট বাচ্চা থাকলে, জামাকাপড় কাচার পরিমাণ বাড়বেই। বর্ষার সময়ে এটি একটি বড় চ্যালেঞ্জ। শিশুদের জামা পরিষ্কার রাখার সঙ্গে স্বাস্থ্যেরও সম্পর্ক রয়েছে। সেক্ষেত্রে ড্রায়ার আপানার কাজকে সহজ করে দিতে পারে।

এই প্রতিবেদনটি সংগৃহীত এবং 'আষাঢ়ের গল্প' ফিচারের অংশ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE