• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চুক্তি-কাঁটা নিয়েই ভারতের মাটি ছুঁল রাফাল

Rafale cameto India
অম্বালার বায়ুসেনা ঘাঁটিতে রাফাল পৌঁছনোর পরে। বুধবার। ছবি: পিটিআই।

‘মে ইউ টাচ দ্য স্কাই উইথ গ্লোরি!’

পাকিস্তানের আকাশপথ এড়িয়ে পশ্চিম আরব সাগরে প্রথম যোগাযোগ ভারতের যুদ্ধজাহাজ আইএনএস কলকাতা-র সঙ্গে। যুদ্ধজাহাজ থেকে রেডিয়ো-বার্তা গেল রাফালের ককপিটে ‘গোল্ডেন অ্যারোজ়’ স্কোয়াড্রনের কমান্ডিং অফিসার গ্রুপ ক্যাপ্টেন হরকিরত সিংহর কাছে। ‘স্বাগতম’।

ফ্রান্স থেকে প্রায় সাত হাজার কিলোমিটারের যাত্রা। গুজরাতের জামনগরে ভারতের আকাশপথে ঢুকতেই পাঁচ রাফাল-এর দু’দিকে ‘এসকর্ট’ হিসেবে চলে এল এক জোড়া সুখোই-৩০। অম্বালায় এয়ারফোর্স স্টেশনে তখন সাজো সাজো রব। স্বাগত জানাতে, ছবি তুলতে বাকি সব যুদ্ধবিমান অম্বালার আকাশে। প্রতীক্ষা, কখন আকাশে গর্জন শোনা যাবে! বেলা তিনটের পরে একে একে পাঁচ ‘সোনালি তির’ মাটি ছুঁতে ‘ওয়াটার স্যালুট’-এ স্বাগত জানাল অম্বালা। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ ঘোষণা করলেন, ‘বার্ডস হ্যাভ ল্যান্ডেড’।

দু’টি দুই আসনের প্রশিক্ষণের বিমান। তিনটি এক আসনের যুদ্ধবিমান। পাঁচটি ফরাসি রাফাল যুদ্ধবিমান অবশেষে ভারতে। বায়ুসেনার জরাগ্রস্ত যুদ্ধবিমান, মিগ-এর মতো ‘উড়ন্ত কফিন’-এর কালো অধ্যায়ের পরে ভারতের আকাশে নতুন যুগের শুরু। অন্তত তেমনটাই দাবি মোদী সরকারের। এমন নয় আগামিকাল থেকেই রাফাল ভারতের হয়ে যুদ্ধে নেমে পড়তে তৈরি। বায়ুসেনায় এই পাঁচ রাফালের আনুষ্ঠানিক অন্তর্ভুক্তি হবে অগস্টে। স্বাধীনতা দিবসের পরে। সূত্রের খবর, সেই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হাজির থাকবেন।

আরও পড়ুন: কংক্রিটের বাঙ্কারও গুঁড়িয়ে দেবে রাফালের 'হাতুড়ি'

লাদাখে চিনের সঙ্গে দ্বন্দ্ব মেটেনি। চিন ভারতের জমি দখল করে রেখেছে কি না, তা নিয়ে প্রশ্ন ছুড়ছেন বিরোধীরা। এমন সময় ফ্রান্স থেকে প্রথম দফায় পাঁচটি রাফাল হাতে পেয়ে রাজনাথ কড়া বার্তা দেওয়ার চেষ্টা করেছেন। তবে চিনের নাম না-করেই। প্রতিরক্ষামন্ত্রীর মন্তব্য, ‘‘বায়ুসেনার নতুন ক্ষমতায় কেউ চিন্তিত হলে তারাই হবে, যারা আমাদের ভৌগোলিক অখণ্ডতা ধ্বংস করতে চায়।’’

বায়ুসেনার কর্তাদের দাবি, গোটা দক্ষিণ এশিয়ায় রাফালের সঙ্গে তুলনা করার মতো যুদ্ধবিমান নেই। ক্ষেপণাস্ত্র, রেডার— যে মাপকাঠিতেই বিচার হোক না কেন, পাকিস্তানের এফ-১৬ বা চিনের জেএফ-২০-র থেকে রাফাল অনেক এগিয়ে। তা ছাড়া, চিনের জেএফ-২০ এখনও কোনও যুদ্ধে পরীক্ষা দেয়নি। আফগানিস্তান থেকে মালি, লিবিয়া, ইরাক থেকে সিরিয়ার যুদ্ধে রাফাল সসম্মানে উত্তীর্ণ। তবে বায়ুসেনার প্রয়োজনের তুলনায় ৩৬টি রাফাল খুবই কম, তা-ও মানছেন তাঁরা। 

রাফাল-কে ‘স্বাগতম’ জানিয়ে আজ প্রধানমন্ত্রী মোদী সংস্কৃতে টুইট করে বলেছেন, রাষ্ট্র রক্ষার মতো পুণ্য কাজ, ব্রত বা যজ্ঞ আর নেই। লোকসভা ভোটের আগে রাহুল গাঁধী রাফাল-কে হাতিয়ার করার চেষ্টা করেছিলেন। রাফাল-চুক্তিতে দুর্নীতি নিয়ে সরাসরি মোদীর দিকেই আঙুল তুলেছিলেন। রাফাল হাতে পাওয়ার জন্য বায়ুসেনাকে অভিনন্দন জানালেও আজ চুক্তি নিয়ে ফের পুরনো প্রশ্ন তুলেছেন রাহুল। এক, কেন এক একটি বিমানের জন্য ৫২৬ কোটি টাকার বদলে ১৬৭০ কোটি টাকা দাম দিতে হল? দুই, কেন ১২৬টির বদলে মাত্র ৩৬টি রাফাল কেনা হল? তিন, কেন রাষ্ট্রায়ত্ত সংস্থা হ্যাল-এর বদলে দেউলিয়া অনিল অম্বানীকে ৩০ হাজার কোটি টাকার বরাত পাইয়ে দেওয়া হল? প্রতিরক্ষামন্ত্রী রাজনাথের জবাব, এই সব ভিত্তিহীন অভিযোগের আগেই জবাব দেওয়া হয়েছে।

গত বছর রাজনাথ ফ্রান্সে গিয়ে কাগজে-কলমে প্রথম রাফাল যুদ্ধবিমান হাতে নিয়েছিলেন। রীতিমতো পুজো করেছিলেন প্রতিরক্ষামন্ত্রী। এ বার অবশ্য অম্বালায় পুজোআচ্চা হয়নি বলেই খবর। বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল আর কে এস ভদৌরিয়া নিজে অম্বালায় গিয়ে তাঁর বাহিনীর গোল্ডেন অ্যারোজ স্কোয়াড্রনের পাঁচ নতুন সদস্যকে স্বাগত জানিয়েছেন। তাঁর নামের আদ্যক্ষর ‘আর বি’ দিয়েই দুই আসনের রাফাল-এর নামকরণ। বাকিদের নামকরণ প্রাক্তন বি এস ধানোয়া-র আদ্যক্ষর ‘বি এস’ দিয়ে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন