• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

৭৫ শতাংশ বেসরকারি চাকরি সংরক্ষিত রাজ্যবাসীর জন্য, খসড়া প্রস্তাব পাশ হরিয়ানায়

Haryana CM Manohar Lal Khattar and Deputy chief minister Dushyant Chautala
প্রতিশ্রুতি পালন করলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর ও উপমুখ্যমন্ত্রী দুষ্মন্ত চৌটালা (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

হরিয়ানায় বিধানসভা ভোট বৈতরণী পার করতে রাজ্যের যুবসম্প্রদায়ের কর্মসংস্থানের বিষয়টি পাখির চোখ করেছিল বিজেপি এবং তার ভোটপরবর্তী জোটসঙ্গী জননায়ক জনতা পার্টি (জেজেপি)। কংগ্রেসের সমস্ত চেষ্টা অসফল করে গত বছর রাজ্যে ফের এক বার ক্ষমতা ধরে রাখার পর এ বার নিজেদের প্রতিশ্রুতি পালন করলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর ও উপমুখ্যমন্ত্রী দুষ্মন্ত চৌটালা। রাজ্যের যুবক-যুবতীদের রোজগারের সুযোগ বাড়াতে এক নতুন অধ্যাদেশের খসড়া পেশ করেছে হরিয়ানার জোট সরকার। তাতে প্রস্তাব রাখা হয়েছে, এ বার থেকে বেসরকারি ক্ষেত্রে ৭৫ শতাংশ চাকরি বাধ্যতামূলক ভাবে সংরক্ষিত রাখা হবে স্থানীয় বাসিন্দাদের জন্য। সোমবার সেই খসড়া প্রস্তাবে সিলমোহর দিয়েছে হরিয়ানা ক্যাবিনেট।

এ দিন রাজ্য বিধানসভায় ওই খসড়া প্রস্তাব পাশের পর একে ঐতিহাসিক আখ্যা দিয়েছেন জেজেপি নেতা তথা উপমুখ্যমন্ত্রী দুষ্মন্ত চৌটালা। একটি টুইটে তিনি লিখেছেন, “হরিয়ানার যুবসম্প্রদায়ের জন্য

বেসরকারি ক্ষেত্রে ৭৫ শতাংশ চাকরি বাধ্যতামূলক ভাবে সংরক্ষিত রাখার খসড়া অধ্যাদেশটি অনুমোদিত করেছে ক্যাবিনেট।” আগামী ক্যাবিনেট বৈঠকে এই খসড়া অধ্যাদেশটি পাশ করা হবে বলেও আশা দুষ্মন্তের। এই মর্মে এ দিনে টুইটের সঙ্গে একটি প্রমাণপত্রও পেশ করেছেন তিনি। তাতে বলা হয়েছে, ক্যাবিনেটে পাশের পর অধ্যাদেশটি কার্যকর হবে। ওই প্রমাণপত্র অনুযায়ী, হরিয়ানায় সমস্ত সংস্থা বা কলকারখানায় নতুন নিয়োগের সময় ৭৫ শতাংশ আসন সংরক্ষিত থাকবে রাজ্যবাসীর জন্য। অবশ্য কেবলমাত্র ৫০ হাজারের কম বেতনের পদের ক্ষেত্রেই এই অধ্যাদেশের সুযোগ মিলবে বলেও জানানো হয়েছে ওই প্রমাণপত্রে। সেই সঙ্গে আরও জানানো হয়েছে, এই সুবিধা পেতে হরিয়ানার স্থায়ী বাসিন্দা হওয়ার প্রমাণ দাখিল করতে হবে চাকরিপ্রার্থীকে। বিষয়টি খতিয়ে দেখার দায়িত্ব রাজ্যের শ্রম দফতরের উপর ন্যস্ত করা হয়েছে।

আরও পড়ুন: এ বার রেলের নিয়োগেও কোপ, পদ কমানোর নির্দেশ রেল বোর্ডের

আরও পড়ুন: চিনা বিদেশমন্ত্রীর সঙ্গে ডোভালের দীর্ঘ ভিডিয়ো কলেই কাটল জট​

গত বছর হরিয়ানার বিধানসভা ভোটে অন্যান্য ইস্যুর পাশাপাশি চাকরি ক্ষেত্রে রাজ্যের যুবসম্প্রদায়ের জন্য ৭৫ শতাংশ আসন সংরক্ষণের বিষয়টিও অন্যতম ছিল। কংগ্রেসের ভূপেন্দ্র সিংহ হুডাকে সুযোগ না দিয়ে ক্ষমতা ধরে রাখার পর থেকে তা নিয়ে তৎপর হয়ে ওঠে বিজেপি এবং তার ভোটপরবর্তী সঙ্গী জেজেপি-র জোট সরকার। অবশেষে সেই ভোট প্রতিশ্রুতি পালন করলেন তারা। সংরক্ষণের বিষয়ে শীঘ্রই প্রাতিষ্ঠানিক প্রক্রিয়া শুরু করা হবে জানিয়েছেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন