• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পুলওয়ামা হামলায় তালিবান যোগ, তদন্তে উঠে এল নয়া তথ্য

Pulwama attack
ভয়ঙ্কর সেই হামলার পর পুলওয়ামা। —ফাইল চিত্র।

পুলওয়ামা হামলায় এ বার উঠে এল তালিবান যোগ। কাশ্মীরে হামলা চালানোর আগে মাসুদ আজহারের সঙ্গে তাদের শাখা সংগঠন হাক্কানি নেটওয়ার্কের বৈঠক হয়েছিল। সেখানে ভারতে আত্মঘাতী হামলা চালানো নিয়ে দুই পক্ষের মধ্যে কথা হয়েছিল বলে দাবি ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলির।

গত ১৪ ফেব্রুয়ারি দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় হামলা চালায় জইশ-ই-মহম্মদ। তার পর এক মাস কেটে গিয়েছে। তবে হামলার তদন্ত নিয়ে মঙ্গলবার ভারতীয় গোয়েন্দা সংস্থা সূত্রে নয়া তথ্য উঠে এসেছে। জানা গিয়েছে, পুলওয়ামায় হামলার একমাস আগে পাকিস্তানের পঞ্জাব প্রদেশের ভাওয়ালপুরে তালিবানের শাখা সংগঠন হাক্কানি নেটওয়ার্কের শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠকে বসে জইশ নেতা মৌলানা মাসুদ আজহার। সেখানে ভারতে আত্মঘাতী হামলা চালানো নিয়ে কথা হয় দু’পক্ষের মধ্যে।

তালিবান ও জইশের বৈঠকে পাকিস্তানি গুপ্তচর সংস্থা আইএসআই মধ্যস্থতা করেছিল বলেও গোয়েন্দা সূত্রে খবর। তাদের দাবি, পাকিস্তানের বালাকোটের জঙ্গি শিবিরেই প্রশিক্ষণ চলছিল হাক্কানি ও জইশ জঙ্গিদের। পুলওয়ামা হামলার পর বোমাবর্ষণ করে সেই শিবিরগুলি ধ্বংস করে দেয় ভারতীয় বায়ুসেনা।

আরও পড়ুন: বিজেপির থিম সং নিয়ে থানায় অভিযোগ, বাবুল বললেন, ‘সত্যি কথা গায়ে লেগেছে’​

আরও পড়ুন: মুম্বই হামলাকে ‘ন্যক্কারজনক’ বলে উল্লেখ করল চিন, সন্ত্রাসবিরোধী ভাবমূর্তি তুলে ধরতে তৎপরতা​

পুলওয়ামা হামলায় এতদিন শুধুমাত্র জইশ-ই-মহম্মদের নামই উঠে আসছিল। হামলার পর ভিডিয়ো প্রকাশ করে দায়ও স্বীকার করেছিল তারা। যদিও সেইসময়ই হামলাকারী আদিল আহমেদ দারের মুখে তালিবানের কথা শোনা গিয়েছিল। আফগানিস্তানে মার্কিন বাহিনীর বিরুদ্ধে তালিবানের লড়াই দেখেই জিহাদে অনুপ্রাণিত হয়েছে বলে বলতে শোনা যায় তাকে। তার পরই তদন্তে নেমে তালিবান যোগ ধরা পড়ল।

তবে এ ব্যাপারে পাকিস্তানের তরফে কতটা সহযোগিতা মিলবে তা নিয়ে ধন্দ রয়েছে। কারণ জইশের বিরুদ্ধে সমস্ত প্রমাণ হাতে পাওয়া সত্ত্বেও এখনও পর্যন্ত কোনও পদক্ষেপ করেনি তারা। বরং পুলওয়ামা হামলায় জইশ যোগের কথা কার্যত উড়িয়েই দিয়েছে। অন্য দিকে,মার্কিন বাহিনীর দাপটে আফগানিস্তান থেকে পিছু হটতে বাধ্য হলে, হাক্কানি নেটওয়ার্ককেও পাকিস্তান নিজের দেশে আশ্রয় দেয় বলে অভিযোগ মার্কিন গোয়েন্দাদের।  সে দেশের উত্তর ওয়াজিরিস্তান থেকে হাক্কানি নেটওয়ার্ক নাশকতা চালায় বলে দাবি তাঁদের। কিন্তু বরাবরের মতো সেই অভিযোগও উড়িয়ে দিয়েছে পাকিস্তান। 
(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন