• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিজেপি মানে হিন্দুত্ব নয়, অযোধ্যায় দাঁড়িয়ে তোপ উদ্ধবের

Uddhav
অযোধ্যায় মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। ছবি: টুইটার থেকে

পদ্ম শিবিরের সঙ্গে বিচ্ছেদ হয়েছিল সাড়ে তিন মাস আগে। মহারাষ্ট্রে সরকার গঠন ঘিরে সংঘাতের জেরে। তার পর থেকে বিজেপির বিরুদ্ধে আক্রমণের সুর চড়িয়েছেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। এবার পদ্ম বিজেপির হিন্দুত্ব, জাতীয়তাবাদের রাজনীতিকে প্রশ্নের মুখে ফেলে দিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী। অযোধ্যায় দাঁড়িয়ে উদ্ধব বললেন, ‘‘হিন্দুত্ব মানে বিজেপি নয়, হিন্দুত্ব অন্য বিষয়।’’ অযোধ্যায় এ দিন তাঁর আরতির কর্মসূচি থাকলেও করোনা আতঙ্কের জেরে তা বাতিল হয়েছে।

সুপ্রিম কোর্টের নির্দেশে অযোধ্যার বিতর্কিত জমিতে রামমন্দির তৈরির তোড়জোড় চলছে। শনিবার ছেলে আদিত্য-সহ শিবসেনার নেতাদের সঙ্গে সেই অযোধ্যায় পৌঁছেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। অযোধ্যায় দাঁড়িয়েই তিনি ঘোষণা করেন, অযোধ্যায় রামমন্দির নির্মাণের জন্য এক কোটি টাকা দান করবেন তিনি। কিন্তু রাজকোষ থেকে নয়, সেই টাকা তিনি দেবেন তাঁর নিজের ট্রাস্টের অর্থ থেকে।

মহারাষ্ট্রে সরকার গঠন ঘিরে জোট ভেঙে যাওয়ার পর থেকেই বিজেপি-শিবসেনা সম্পর্কের অবনতি হয়েছে। আবার কট্টর হিন্দুত্বের লাইন ছেড়েছে বলে একাংশের সমালোচনার মুখে পড়তে হয়েছে শিবসেনাকে। এ দিন সাংবাদিকরা সেই প্রসঙ্গ তুলতেই উদ্ধব বলেন, ‘‘আমি বিজেপির থেকে আলাদা হয়েছি, হিন্দুত্ব থেকে নয়। বিজেপির অর্থ হিন্দুত্ব নয়। হিন্দুত্ব আলাদা, বিজেপি আলাদা।’’

আরও পডু়ন: মেয়রের ঘরই দলীয় অফিস! দলবদল প্রশাসনিক ভবনে, বিতর্কে ববি

আরও পডু়ন: মোরাটোরিয়ামের ২৪ ঘণ্টা আগেই ইয়েস ব্যাঙ্ক থেকে ২৬৫ কোটি টাকা তুলেছিল গুজরাতের সংস্থা

গত বছরের ২৪ অক্টোবর মহারাষ্ট্র বিধানসভা ভোটের ফল ঘোষণা হয়েছিল। ভোটের আগে আসন ভাগাভাগি করে লড়াই করেছিল বিজেপি। কিন্তু কোনও দলই একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। যদিও বিজেপি-শিবসেনা জোটের আসন সংখ্যা ম্যাজিক ফিগারের চেয়ে বেশি ছিল। কিন্তু সরকার গঠন নিয়ে টানাপড়েন শুরু হয় দুই শরিক দলের মধ্যে। আড়াই বছর তাদের দলের এবং আড়াই বছর বিজেপির মুখ্যমন্ত্রী করার দাবি তোলে শিবসেনা। বিজেপি সেই দাবি না মানায় জোট ভেঙে যায়। এনসিপি এবং কংগ্রেসের সমর্থনে তিন দলের জোট সরকারের মুখ্যমন্ত্রী হন উদ্ধব ঠাকরে। সেই উদ্ধবই এ বার বিজেপির হিন্দুত্বের নীতি নিয়ে প্রশ্ন তুলে দিলেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন