• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘সুপ্রিম কোর্টের উচিত সিএএ বাতিল করা’, মন্তব্য অমর্ত্য সেনের

Amartya Sen
সিএএ বাতিলের পক্ষে সওয়াল অমর্ত্য সেনের। —ফাইল চিত্র

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে এ বার মুখ খুললেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। সিএএ-কে ‘অসাংবিধানিক’ বলে ব্যাখ্যা করেছেন তিনি। তাঁর মতে, সুপ্রিম কোর্টের উচিত ওই আইন বাতিল করে দেওয়া। সেই সঙ্গে, সাধারণ মানুষের সমস্যা নিয়ে সরকারকে ভাবনাচিন্তা করার কথাও বলেছেন।

মঙ্গলবার বেঙ্গালুরুতে ইনফোসিস সায়েন্স ফাউন্ডেশনের একটি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অমর্ত্য সেন। সেখানে সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হন তিনি। সিএএ নিয়ে নিজের মত জানাতে গিয়ে নোবেলজয়ী অর্থনীতিবিদ বলেন,‘‘এটা সাংবিধানিক বিধি ভঙ্গ করছে।’’ এই প্রসঙ্গে ইতিহাস টেনে এনে তিনি বলেন, কনস্টিটিউয়েন্ট অ্যাসেম্বলিতে ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব বিষয়টি আলোচিত হয়েছিল। সেখানে স্থির হয়েছিল,‘‘ভেদাভেদ করার জন্য ধর্মকে ব্যবহার করা কখনই গ্রহণযোগ্য নয়।’’

ওই আইনকে ‘অসাংবিধানিক’ বলেও জানান অমর্ত্য সেন। তাঁর মতে,‘‘সুপ্রিম কোর্টের উচিত এই আইন বাতিল করে দেওয়া।’’ তার ব্যাখ্যা দিতে গিয়ে বলেন,‘‘নাগরিকত্বের সঙ্গে জড়িয়ে রয়েছে এমন মৌলিক অধিকারের ক্ষেত্রে কখনও ধর্মীয় ভেদাভেদের গণ্ডি কেটে দেওয়া যায় না। তার বদলে এক্ষেত্রে সত্যিই যেটা দরকার সেটা হচ্ছে, এক জন কোথায় জন্মগ্রহণ করেছেন বা কী ধরনের নাগরিকত্ব আইন প্রয়োজন।’’ নাগরিকত্বের বিষয়টিকে ধর্ম থেকে আলাদা করে দেখার পরামর্শ দিয়েছেন তিনি। সেই সঙ্গে সরকারকে মানুষের দুঃখ-দুর্দশাকে গুরুত্ব দিয়ে বিবেচনা করার পরামর্শও দিয়েছেন। তাঁর মতে, গোষ্ঠীগত ভেদাভেদ তৈরি হলে তা শুধু সামাজিক জীবনেই প্রভাব ফেলে না, তা বুদ্ধিবৃত্তির উন্নতির ক্ষেত্রেও বাধা হয়ে দাঁড়ায়।

‘৮০ মার্কিন জঙ্গি খতম’, ক্ষেপণাস্ত্র হামলার পর বলল ইরান মিডিয়া’ আরও পড়ুন

দিল্লিতে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ)-এ হামলা নিয়েও এ দিন মুখ খোলেন অমর্ত্য সেন। বলেন, যা ঘটছে তাতে তিনি ‘হতভম্ব’। তাঁর মতে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বহিরাগতদের হামলা রুখতে ব্যর্থ হয়েছেন। হামলার সময় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কেন পুলিশকে জানাতে দেরি করলেন তা নিয়েও বিস্ময় প্রকাশ করেছেন তিনি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন