• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সিবিএসই-র দ্বাদশ শ্রেণির ফল প্রকাশিত, পাওয়া যাবে অনলাইনেই

CBSE
—ফাইল চিত্র।

সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর তরফে দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল প্রকাশ করা হল। সিবিএসই-র ওয়েবসাইট cbse.nic.in-এ গিয়ে রোল নম্বর, অ্যাডমিট কার্ডের আইডি এবং স্কুল ও পরীক্ষা সেন্টারের নম্বর দিয়ে প্রথমে লগ ইন করতে হবে পড়ুয়াদের। তার পরই রেজাল্ট জানা যাবে। এ ছাড়াও www.results.nic.in ওয়েবসাইট এবং আইভিআরএস নম্বরে ফোন করেও রেজাল্ট জানতে পারবে পড়ুয়ারা।

করোনা সঙ্কটের জেরে এই মুহূর্তে বাড়ির বাইরে পা রাখাই দায় হয়ে দাঁড়িয়েছে। এমন পরিস্থিতিতে স্কুল বা জোনাল অফিসে গিয়ে রেজাল্ট সংগ্রহ করতে হবে না পড়ুয়াদের। বরং DigiLocker app থেকে সরাসরি তা ডাউনলোড করে নিতে পারবে তারা। রেজিস্টার্ড ইমেল আইডি-তে স্কুলগুলিকেও রেজাল্ট পাঠিয়ে দেওয়া হবে।

করোনা পরিস্থিতি সামাল দিতে গত ২৪ মার্চ দেশ জুড়ে লকডাউন ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। একটানা এই লকডাউনের জেরে সিবিএসই-র দ্বাদশ শ্রেণির কিছু পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। গত ২৬ জুন বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টে শুনানি চলাকালীন সিবিএসই-র তরফে জানানো হয়, আগের পরীক্ষার প্রাপ্ত নম্বরের ভিত্তিতে পড়ুয়াদের নম্বর দিয়ে দেওয়া হবে। পরিস্থিতি শুধরালে পরবর্তী কালে ওই বিষয়গুলিতে পড়ুয়ারা ফের পরীক্ষা দিতে পারবে বলেও বোর্ডের তরফে জানানো হয়।

আরও পড়ুন: ‘বিজেপিতে যাচ্ছি না’, দলবদলের জল্পনার মাঝেই বলছেন সচিন​

আরও পড়ুন: রাজ্যে সংক্রমণের হার বেড়ে ১৩.৩%, আক্রান্তের সংখ্যা ছাড়াল ৩০ হাজার​

সিবিএসই-র তরফে জানানো হয়েছে, এ বছর মোট ১০ লক্ষ ৫৯ হাজার পড়ুয়া দ্বাদশ শ্রেণির পরীক্ষায় বসেছিল। এ বছর পাশের হার ৮৮.৭৮ শতাংশ, গত বছর যা ৮৩.৪০ শতাংশ ছিল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন