• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ইয়াসিন মালিকের জেকেএলএফ-কে নিষিদ্ধ ঘোষণা করল কেন্দ্র

yasin
ইয়াসিন মালিক। —ফাইল চিত্র।

বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিকের নেতৃত্বাধীন জম্মু কাশ্মীর লিবারেশন ফ্রন্ট (জেকেএলএফ)-কে নিষিদ্ধ ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। সন্ত্রাস দমন আইনের আওতায় শুক্রবার সংগঠনটিকে নিষিদ্ধ করা হল।উপত্যকায় সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগে বর্তমানে জেলবন্দি কাশ্মীরের বিচ্ছিন্নতাকামী নেতা ইয়াসিন মালিক।

কেন্দ্রীয় সরকারের এক আধিকারিক জানিয়েছেন, জম্মু-কাশ্মীরে বিচ্ছিন্নতামূলক কাজকর্মে ইন্ধন জোগাচ্ছিল ওই সংগঠন। তাই বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনের (ইউএপিএ)বিভিন্ন ধারায় ওই সংগঠনকে নিষিদ্ধ করা হল।

ফেব্রুয়ারি মাসে পুলওয়ামায় জঙ্গি হামলার পরে কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদী নেতাদের বিরুদ্ধে পদক্ষেপ করে কেন্দ্রীয় সরকার। বাড়ি বাড়ি হানা দিয়ে ব্যাপক ধরপাকড় শুরু করে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। জেলবন্দি করা হয়ে অনেককে। এখনও গৃহবন্দি হয়ে রয়েছেন অনেকে, যার অন্যতম হলেন ইয়াসিন মালিক। এই মুহূর্তে জম্মুর কোট বলওয়াল জেলে বন্দি তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে এই বিবৃতি জারি করা হয়।

আরও পড়ুন: নতুন লোগোয় মুছে গেল কংগ্রেস, ম্লান হয়ে গেল গেরুয়া, পরিস্থিতি মেপে নতুন পথে তৃণমূল​

জেকেএলএফ-কে নিষিদ্ধ করা নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়। তাতে বলা হয়—

  • দেশবিরোধী কাজে লিপ্ত ছিল জেকেএলএফ। দেশের সার্বভোমিকতা এবং আঞ্চলিক অখণ্ডতা নষ্ট করতে ইন্ধন জোগাচ্ছিল।
  • জঙ্গি সংগঠনগুলির সঙ্গে যোগাযোগ রয়েছে ওই সংগঠনের। জম্মু-কাশ্মীর এবং দেশের অন্যান্য জায়গায় সন্ত্রাসী কাজকর্মে সমর্থন রয়েছে তাদের।
  • ভারতের আঞ্চলিক অখণ্ডতা নষ্ট করতে উপত্যকায় বিচ্ছিন্নতামূলক কাজকর্মেইন্ধন ছিল তাদের। তার জন্য বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী সংগঠন এবং সন্ত্রাসী সংগঠনগুলির প্রতিও সমর্থন ছিল।

আরও পড়ুন: কালবৈশাখীতে লন্ডভন্ড কলকাতা-সহ দক্ষিণবঙ্গ, বিপর্যস্ত ট্রেন চলাচল, বজ্রপাতে মৃত ২

চলতি মার্চে এই নিয়ে উপত্যকার দু’টি সংগঠনকে নিষিদ্ধ করল সরকার। এর আগে জামাত-ই-ইসলামি জম্মু অ্যান্ড কাশ্মীর সংগঠনটিকে নিষিদ্ধ ঘোষণা করা হয়। আটক করা হয় সংগঠনের নেতা আব্দুল হামিদ ফায়াজকেও।

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন