• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সিএবি-র বিরুদ্ধে সরব কংগ্রেস, গণতন্ত্রের উপর হামলা, বললেন রাহুল, লড়াইয়ের বার্তা প্রিয়ঙ্কার

Rahul Priyanka
নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে সরব প্রিয়ঙ্কা গাঁধী ও রাহুল গাঁধী। —ফাইল চিত্র

Advertisement

নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে এ বার সংসদের বাইরেও সুর চড়াল কংগ্রেস। দলের সাংসদ রাহুল গাঁধী এ দিন টুইটারে বলেছেন, ‘‘এটা গণতন্ত্রের উপর হামলা।’’ দলের সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা গাঁধীর টুইট, ‘‘পরিকল্পিত ভাবে গণতন্ত্র ধ্বংস করার জন্য সরকারের পরিকল্পনার বিরুদ্ধে আমরা লড়াই করব।’’ লোকসভার পর রাজ্যসভাতেও যে এই বিলের বিরুদ্ধে কংগ্রেস তীব্র প্রতিবাদ করবে, দলের তরফে তার ইঙ্গিত আগেই মিলেছে।

বিরোধীদের তীব্র আপত্তি সত্ত্বেও সোমবার মধ্যরাতে লোকসভায় ভোটাভুটিতে পাশ হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। ৩১১-৮০ ভোটে জয় পেয়েছে শাসক দল। বুধবার এই বিল পেশ হবে রাজ্যসভায়। সংসদ সূত্রে খবর, প্রায় ছ’ঘণ্টা সময় বরাদ্দ করা হয়েছে আলোচনার জন্য। কিন্তু রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা নেই সরকারের। ফলে কংগ্রেস, তৃণমূল, সিপিএম-সহ বিরোধীদের আশা, রাজ্যসভায় আটকে দেওয়া সম্ভব হবে সিএবি। এই পরিস্থিতিতেই বিলের বিরুদ্ধে সরব হলেন রাহুল-প্রিয়ঙ্কা।

রাহুল গাঁধী এ দিন টুইটারে লিখেছেন, ‘‘সিএবি ভারতীয় গণতন্ত্রের উপর হামলা। যাঁরাই বিলকে সমর্থন করছেন, দেশ ও জাতিকে ধ্বংস করার চেষ্টা করছেন তাঁরা।’’ রাজ্যসভায় সিএবি পেশের আগে রাহুলের এই টুইট বিরোধী দলগুলির প্রতি বার্তা বলেও মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। অন্যদিকে শিবসেনা এই বিল সমর্থন করায় তাদের প্রতিও বার্তা দিতে চেয়েছেন বলে রাজনৈতিক মহলের ধারণা।

অন্য দিকে প্রিয়ঙ্কা গাঁধীও টুইটে লিখেছেন, ‘‘গত রাত মধ্যরাতে লোকসভায় সিএবি পাশের সঙ্গে সঙ্গেই দেশের বিরোধী মতের কণ্ঠরোধ ও সংকীর্ণ মানসিকতার জয় হয়েছে। আমাদের পূর্বপুরুষরা স্বাধীনতার জন্য রক্ত দিয়েছেন। সেই স্বাধীনতায় সমানাধিকার এবং ধর্মীয় স্বাধীনতার অধিকার অর্জিত হয়েছিল। আমাদের সংবিধান, নাগরিকত্ব, ঐক্যবদ্ধ ভারতের স্বপ্ন আমাদের সবার। পরিকল্পিত ভাবে গণতন্ত্র এবং যে ভিত্তির উপর দেশ তৈরি হয়েছিল, তা ধ্বংস করার যে চক্রান্ত করছে সরকার, আমরা তার বিরুদ্ধে লড়াই করব।’’

আরও পড়ুন: রেশন কার্ড থাকুক বা না থাকুক, নাগরিকত্ব পেতে সমস্যা নেই, বাংলাকে বার্তা শাহের

আরও পড়ুন: নাগরিকত্ব বিলে সমর্থন নিয়ে জেডিইউ-এর সমালোচনায় প্রশান্ত কিশোর

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন