• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনা লকডাউন: শাহিন বাগের জমায়েত তুলে দিল পুলিশ

Shaheen Bagh
শাহিন বাগে সরানো হচ্ছে প্রতিবাদীদের মঞ্চ। নিজস্ব চিত্র

করোনা সংক্রমণ রুখতে দিল্লিতে লকডাউন জারি হয়েছিল আগেই। জারি করা হয়েছিল ১৪৪ ধারাও। এ বার কোপ পড়ল শাহিন বাগে প্রতিবাদীদের জমায়েতেও। মঙ্গলবার সকালে, শাহিন বাগে প্রতিবাদের ১০১ তম দিনে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও জাতীয় নাগরিক পঞ্জির (এনআরসি) বিরুদ্ধে যাঁরা আন্দোলন চালিয়ে যাচ্ছিলেন তাঁদের দিল্লি পুলিশ সরিয়ে দেয়। ১৪৪ ধারা ভঙ্গের অভিযোগে কয়েক জনকে আটকও করা হয়েছে। পুলিশের তরফে জানানো হয়েছে, জমায়েত থেকে করোনা সংক্রমণের আশঙ্কা রয়েছে। তাই শাহিন বাগ থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দেওয়া হয়েছে।

শাহিন বাগে এনআরসি ও এনপিআর-এর বিরুদ্ধে অবস্থান বিক্ষোভে বসেছিলেন মহিলারা। মঙ্গলবার তা ১০১ তম দিনে পড়েছিল। এ দিন সকালে সেখানে যান দিল্লি পুলিশের আধিকারিকরা। এক পুলিশ আধিকারিকের কথায়, বার বার আবেদন সত্ত্বেও শাহিন বাগ থেকে সরছিলেন না বিক্ষোভকারীরা। আজ সকাল সাড়ে ৭টা নাগাদ তাঁদের জোর করে সরিয়ে দেওয়া হয় বলে স্বীকার করে নিয়েছেন ওই পুলিশ আধিকারিক। একই সঙ্গে তিনি জানিয়েছেন, জাফরাবাদ, তুর্কমান গেট-সহ দিল্লির যে যে জাযগায় এমন প্রতিবাদ চলছে তা-ও সরিয়ে দেওয়া হবে। করোনা সংক্রমণ রুখতে এই সতর্কতা মূলক ব্যবস্থা নেওয়া হয়েছে বলেই দিল্লি পুলিশ জানিয়েছে।

 

এ দিন ১৪৪ ধারা ভঙ্গের অভিযোগে ছ’জন মহিলা ও তিন জন পুরুষ-সহ মোট ন’জনকে গ্রেফতার করা হয়েছে। এর আগে শাহিন বাগের জমায়েতে অনেকে যোগ দিয়েছিলেন। করোনা-পরিস্থিতির পর থেকে সেখানে ভিড় কমতে থাকে। বিক্ষোভকারীদের দাবি, অনেকেই নিজের জুতো প্রতিবাদ স্থলে রেখে তাঁদের প্রতি সমর্থন জানিয়েছিলেন।

আরও পড়ুন: দেশে আক্রান্ত বেড়ে ৪৯২, বিশ্বে মৃত্যু ছাড়াল ১৬ হাজার: করোনা আপডেট এক নজরে​

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন